advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নেইমারকে জিকোর পরামর্শ

ক্রীড়া ডেস্ক
৭ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৭ এপ্রিল ২০২০ ১৫:১১
advertisement

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর পেশাদারি মনোভাবের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জিকো। তবে এই ব্রাজিলিয়ান কিংবদন্তি স্বদেশি নেইমারের মধ্যে পেশাদারিত্বের কিছুটা ঘাটতি দেখতে পেয়েছেন। তার চাওয়া, মেসি-রোনালদোকে অনুসরণ করে আরও ‘পেশাদার’ হবেন তিনি।

সম্প্রতি ইতালিয়ান গণমাধ্যম লা গাজ্জেত্তা দেল্লো স্পোর্তকে দেওয়া এক সাক্ষাৎকারে ‘সাদা পেলে’খ্যাত কিংবদন্তি জিকো বলেন, ‘আমি আসলেই নেইমারকে পছন্দ করি, যেভাবে সে খেলে, তা অবিশ্বাস্য। কিন্তু তাকে আরও বেশি পেশাদার হতে হবে, মেসি ও রোনালদোর মতো, যারা কিনা ফুটবলের জন্যই বাঁচে।’

বিশ্বের সেরা ফুটবল তারকাদের মধ্যে নেইমার অন্যতম। বার্সেলোনা ফরোয়ার্ড মেসি ও জুভেন্টাস স্ট্রাইকার রোনালদোর পরই উচ্চারিত হয়ে থাকে তার নাম। কিন্তু ফুটবল মাঠে সামর্থ্যরে পুরোটা প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ফরোয়ার্ড নেইমার দিতে পেরেছেন কিনা, তা নিয়ে তর্ক-বিতর্ক ওঠে প্রায়ই। মেসি-রোনালদো মিলে যেখানে ১১টি ব্যালন ডি’অর জিতেছেন, সেখানে ২৮ বছর বয়সী নেইমারের ঝুলি শূন্য।

এমন হতাশাজনক পরিসংখ্যানের পেছনে নিজের উত্তরসূরির দায়ই দেখছেন সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার জিকো। তার মতে, মনোভাব না পাল্টালে শীর্ষে পৌঁছতে পারবেন না নেইমার, ‘বহু কারণে তার চিন্তাভাবনা বিক্ষিপ্ত হয়ে যায়। কয়েক দিন আগে আমি তার সঙ্গে কথা বলেছি এবং তাকে আরও বেশি পেশাদারিত্ব দেখাতে পরামর্শ দিয়েছি।’

২০১৭ সালে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেওয়ার পর বারবার চোট হানা দিয়েছে নেইমারের ক্যারিয়ারে। এর মাঝেই অবশ্য দারুণ কিছু পারফরম্যান্স উপহার দিয়েছেন তিনি। ফরাসি লিগ চ্যাম্পিয়নদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৮০ ম্যাচে করেছেন ৬৯ গোল।

 

advertisement