advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা-নীতি নিয়ে মতপার্থক্য
ইইউ’র শীর্ষ বিজ্ঞানীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
৯ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৯ এপ্রিল ২০২০ ০১:৪৫
বিজ্ঞানী মাউরো ফেরারি
advertisement

করোনা ভাইরাসের মহামারীর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) গবেষণা কাউন্সিলের সভাপতি বিজ্ঞানী মাউরো ফেরারি পদত্যাগ করেছেন। গতকাল বুধবার এ খবর জানিয়েছে বিবিসি।

এ বিজ্ঞানী জানিয়েছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশেষ নীতি প্রণয়নে প্রচলিত ব্যবস্থার প্রতি তিনি আস্থা হারিয়েছেন। তার ভাষ্য, তিনি ইউরোপীয় ইউনিয়নের প্রতিক্রিয়া দেখে অত্যন্ত হতাশ হয়েছেন। এ ছাড়া তিনি ভাইরাসটি মোকাবিলায় দ্রুততার সঙ্গে একটি বৈজ্ঞানিক কর্মসূচি স্থাপনের চেষ্টা করতে গিয়ে প্রাতিষ্ঠানিক ও রাজনৈতিক বাধার সম্মুখীন হয়েছেন। তিনি বলেন, ‘আমি বিজ্ঞান এবং ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক কার্যক্রম উভয়ই যথেষ্ট দেখেছি। আমি নিজেই বিশ্বাস হারিয়ে ফেলেছি।’

মাউরো ফেরারি ইতালিয়ান বংশোদ্ভূত আমেরিকান বিজ্ঞানী। গবেষণা ক্ষেত্রে তার কয়েক দশকের অভিজ্ঞতা রয়েছে। যুক্তরাষ্ট্রে কয়েক দশক তিনি কাজ করেছেন। এ ক্ষেত্রে তিনি পথপ্রদর্শক। যখন থেকে ইউরোপীয় ইউনিয়নের রিচার্স কাউন্সিলে যোগ দিয়েছেন সে সময় তিনি সমাজকে সেবার দেওয়ার অঙ্গীকার করেছিলেন। এ বিজ্ঞানীর দাবি- চলমান পরিস্থিতি মোকাবিলায় তিনি তার অঙ্গীকার ধরে রাখতে পারছেন না।

তবে রিসার্চ কাউন্সিল এক বিবৃতিতে মাউরো ফেরারি পদত্যাগে দুঃখ প্রকাশ করেছে। কিন্তু পদত্যাগের ব্যাখ্যা দিতে গিয়ে প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রফেসর ফেরারি যখন থেকে এ পদে দায়িত্ব নিয়েছেন সে সময় থেকে রিসার্চ কাউন্সিলের সঙ্গে যোগাযোগ ঘাটতি ছিল। বেশ কিছু গুরুত্বপূর্ণ বৈঠকে তিনি উপস্থিত ছিলেন না এবং বেশিরভাগ সময় কাটিয়েছেন যুক্তরাষ্ট্রে।

প্রসঙ্গত ইউরোপের বেশ কয়েকটি দেশ করোনা ভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে। পরিস্থিতি দিনকে দিন খারাপের দিকে যাচ্ছে।

advertisement