advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

খ-চিত্র

৯ এপ্রিল ২০২০ ০০:০০
আপডেট: ৮ এপ্রিল ২০২০ ২২:১৯
advertisement

হ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাস মহামারীতে এবার ফ্রান্সেও মৃত্যু ১০ হাজার ছাড়াল। গতকাল পর্যন্ত জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ে দেওয়া পরিসংখ্যানে ফ্রান্সে করোনা ভাইরাস সংক্রমণে এ মৃতের সংখ্যা ১০ হাজার ৩২৮ জনে দাঁড়িয়েছে বলে দেখা গেছে। এর আগের ২৪ ঘণ্টায় দেশটির হাসপাতালগুলোতে ৬০৭ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

হ জার্মানিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে নতুন করে ৪০০৩ জনে আক্রান্ত হওয়ায় সর্বমোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০৩২২৮ জনে। তবে ইউরোপের অন্য দেশের তুলনায় জার্মানিতে মৃত্যুর হার কম। সেখানে এ পর্যন্ত ১৮৬১ জন মারা গেছেন।

হ যুক্তরাজ্যের সরকার জানিয়েছে, দেশটির ২০ হাজার স্বাস্থ্যকর্মীর পরিবারের সদস্যদের করোনা ভাইরাসের পরীক্ষা করা হয়েছে। দেশটির প্রতিদিন প্রায় ১৪ হাজার সন্দেহভাজন করোনা রোগীর পরীক্ষা করা হয়।

হ করোনা ভাইরাস নতুন করে হুমকি দেখা দিয়েছে তিউনিসিয়ায়। ভাইরাসটির বিস্তার রোধ করতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এসব নিয়ম না মানলে সর্বোচ্চ ১০ হাজার ডলার পর্যন্ত জরিমানার বিধান করা হয়েছে।

হ ইরানে নতুন ১৩৩ জনের মৃত্যু হয়েছে। এতে করোনা আক্রান্ত হয়ে দেশটির মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯৯৩ জনে। এ ছাড়া প্রায় দুই হাজার মানুষের শরীরে ভাইরাসটির নতুন করে সংক্রমিত হয়েছে। ইরানে সর্বমোট সংক্রমিত রোগীর সংখ্যা ৬৪৫৮৬ জন।

হ সোদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করেছেন যে, দেশটিতে সামনের দিনগুলোতে দুই লাখের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে। এ পর্যন্ত দেশটিতে ২৭৯৫ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা গেছে এবং ৪১ জনের মৃত্যু হয়েছে।

হ ইন্দোনেশিয়া তাদের করোনা ভাইরাস পরীক্ষা করার সক্ষমতা বাড়িয়েছে। নতুন করে ২০টি মেশিন যুক্ত হয়েছে। এতে করে দিনে প্রায় ১০ হাজার রোগী পরীক্ষা করা যাবে।

advertisement