advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

টাস্কফোর্স গঠনের সুপারিশ ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক
৯ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৮ এপ্রিল ২০২০ ২২:২৬
advertisement

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় সরকার ইতোমধ্যে স্বল্পমেয়াদি ও মধ্যমেয়াদি বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এগুলো দ্রুত বাস্তবায়নে শক্তিশালী ‘টাস্কফোর্স’ গঠনের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। একই সঙ্গে ব্যাংকে নগদ অর্থের সরবরাহ বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার সুপারিশ করেন তারা।

গতকাল বুধবার এক বার্তায় এ সুপারিশের কথা জানায় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই)। পরিস্থিতি মোকাবিলায় সরকারের গৃহীত পদক্ষেপের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন ব্যবসায়ীরা।

এমসিসিআইয়ের পাঠানো বার্তায় বলা হয়, করোনা ভাইরাসের প্রভাবে দেশে বিদ্যমান পরিস্থিতি মোকাবিলায় সরকারের পদক্ষেপের সঙ্গে কাজ করতে চান ব্যবসায়ীরা। এ লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে গত মঙ্গলবার ডিজিটাল মাধ্যম ব্যবহার করে বৈঠক করেন দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবির, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি রুপালী চৌধুরী, এমসিসিআইয়ের সহসভাপতি আনিস এ খান, এমসিসিআইয়ের সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিইউআইএলডি) প্রতিষ্ঠাতা সভাপতি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সভাপতি আসিফ ইব্রাহীম, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও এমসিসিআই কমিটির সদস্য নাসের ইজাজ বিজয় এবং এমসিসিআই ও বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুক আহাম্মাদ। এ ছাড়াও ঢাকাস্থ আইএফসি এবং বাংলাদেশ বিনিয়োগ

উন্নয়ন কর্তৃপক্ষের ঊধ্বর্তন কর্মকর্তারা সভায় যোগ দেন।

বৈঠকে বলা হয়, এপ্রিলে করোনা সংক্রমণের আশঙ্কা বেশি। বর্তমান পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সরকারের পক্ষ থেকে কঠোরভাবে বলা হলেও সেটি অনেক ক্ষেত্রে জনগণ আমলে নিচ্ছে না, যা উদ্বেগজনক। এ ধাক্কা কাটিয়ে উঠলে বাংলাদেশ যথাসময়েই অর্থনীতি ও ব্যবসার ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ নিয়ে এগিয়ে যাবে।

তারা বলেন, অর্থনৈতিক কার্যক্রম সচল রাখতে সরকার ইতোমধ্যে স্বল্পমেয়াদি ও মধ্যমেয়াদি বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এগুলো দ্রুত ও যথাযথভাবে সম্পন্ন করার জন্য একটি শক্তিশালী ‘টাস্কফোর্স’ গঠনের ব্যাপারে ব্যবসায়ীরা জোর দেন। একই সঙ্গে ব্যবসায়ীরা ব্যাংকে নগদ অর্থের সরবরাহ বৃদ্ধির জন্যও জোরালোভাবে সুপারিশ করেন।

ব্যবসায়ীরা বলেন, বর্তমানে করোনা ভাইরাসের কারণে দেশে এক বিশেষ অবস্থা বিরাজ করছে, যেটি সম্পর্কে আগে কারও কোনো ধারণাই ছিল না। এমনকি সারাবিশ্বও বিষয়টির সঙ্গে পরিচিত নয়। এমন পরিস্থিতি সবাইকে প্রতিনিয়ত নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি করছে। এই পরিপ্রেক্ষিতে সরকার থেকে ব্যবসা সম্পর্কিত বিষয়ে প্রায়ই বিভিন্ন সার্কুলার জারির প্রয়োজন হচ্ছে। এসব সার্কুলার যেন সহজে সবাই বুঝতে পারে এমন ভাষায় জারি করার আহ্বান জানান তারা।

advertisement