advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আলিঙ্গন-উৎসব ‘মুক্ত’ উহানে

আমাদের সময় ডেস্ক
৯ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৮ এপ্রিল ২০২০ ২২:৫৫
advertisement

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাসের উৎপত্তিস্থল হিসেবে চিহ্নিত চীনের হুবেই প্রদেশের প্রধান শহর উহান থেকে লকডাউন প্রত্যাহার করা হয়েছে। শহরটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে আসায় গতকাল বুধবার শহরটিতে জারি করা লকডাউন আনুষ্ঠানিকভাবে উঠিয়ে নেওয়া হয়। এ উপলক্ষে গোটা উহান শহরকে সাজানো হয় বর্ণিল সাজে। আকাশে দেখা যায় আতশবাজি।

২০১৯ সালের ডিসেম্বরের শেষদিকে শহরটির অবৈধ প্রাণী বেচাকেনার একটি মার্কেট থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এর পর থেকে উহান শুধু খবরের শিরোনাম

হতে থাকে দলে দলে আক্রান্ত ও মৃত্যুর জন্য। একপর্যায়ে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ২৩ জানুয়ারি গোটা উহান লকডাউন করা হয়। শহরের এক কোটিরও বেশি মানুষকে নির্দেশ দেওয়া হয় ঘরে থাকার, বন্ধ হয়ে যায় গণপরিবহনসহ গোটা বিশ্বের সঙ্গে শহরটির যোগাযোগ।

বিবিসির খবরে বলা হয়, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতে একের পর এক দেশ যখন লকডাউন করে দেওয়া হচ্ছে, তখন এর উৎপত্তিস্থল উহানে বুধবার মধ্যরাত থেকে সব বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হলো। শহরটির মানুষ এখন নির্বিঘেœ চলাচল করতে পারছে। খুলে দেওয়া হয়েছে ট্রেন, সড়কে চলাচলকারী সব ধরনের পরিবহন এবং অন্যান্য রেল সংযোগ। তবে করোনা মোকাবিলায় চীন সরকারের তৈরি হেলথ অ্যাপের যারা সবুজ সংকেত পাবেন সেসব সুস্থ বাসিন্দা ও পর্যটকই শহরটিতে চলাচল করতে পারবেন।

এর আগে উহান বাদে হুবেই প্রদেশে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে চীন সরকার।

করোনার প্রকোপে চীনে গতকাল পর্যন্ত মারা গেছে ৩ হাজার ৩০০-এর বেশি মানুষ। যার অধিকাংশই উহানসহ হুবেই প্রদেশের। এ ছাড়া প্রায় ৮২ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে দেশটিতে। গত ডিসেম্বর থেকে দেশটিতে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে গত সোমবার প্রথম মৃতের সংখ্যা শূন্যের কোটায় নামে। যদিও গতকাল দেশটিতে নতুন করে ২ জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

advertisement