advertisement
advertisement

নরসিংদী-কক্সবাজার সম্পূর্ণ লকডাউন

আমাদের সময় ডেস্ক
৯ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৮ এপ্রিল ২০২০ ২২:৫৫
advertisement

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের উদ্দেশ্যে অফিস-আদালত ও যান চলাচল বন্ধ, জনসাধারণের বিচরণ নিয়ন্ত্রণে রাখলেও সরকার এতদিন আনুষ্ঠানিকভাবে লকডাউন শব্দটি ব্যবহার করেনি। তবে পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় বিভিন্ন গ্রাম, এলাকা ও জেলাকে পুরোপুরি লকডাউন ঘোষণা করছে স্থানীয় প্রশাসন। এরই মধ্যে লকডাউন করে দেওয়া হয়েছে রাজধানীরও অর্ধশতাধিক এলাকা। নতুন করে গতকাল বুধবার অবরুদ্ধ করা হয়েছে ঢাকার শেরেবাংলা নগর এলাকায় মোতাহার বস্তিটি। পুলিশ জানিয়েছে, আইইডিসিআরের নির্দেশেই এটি লকডাউন করা হয়েছে। অর্থাৎ ওই বস্তি থেকে কেউ বের এবং বাইরে থেকেও ঢুকতে পারবেন না। বিষয়টি নিশ্চিত করে শেরেবাংলা নগর থানার ওসি জানে আলম মুন্সী বলেন, ‘বস্তিতে একজন রোগীর করোনা ভাইরাস পজিটিভ পাওয়া গেছে। সেখান থেকে যাতে ভাইরাসের সংক্রমণ আশপাশে ছড়িয়ে না পড়ে, সেই সতর্কতা হিসেবেই আইইডিসিআরের নির্দেশে বস্তিটি লকডাউন করা হয়েছে।’ এদিকে আমাদের বিভিন্ন জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরেও বিভিন্ন জেলা ও এলাকা লকাডাউনের বিষয়টি উঠে এসেছে।

নরসিংদী : নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন নরসিংদী ১০০ শয্যা জেলা হাসপাতালের এক মালিসহ তিনজন। এদিকে ভাইরাসটির সংক্রমণ ঝুঁকি মোকাবিলা ও সুরক্ষার প্রয়োজনে নরসিংদী জেলাকে লকডাউন ঘোষণা করেছেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। আজ বৃহস্পতিবার সকাল থেকে এ আদেশ কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।

কক্সবাজার : করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন করা হয়েছে পর্যটননগরী কক্সবাজার। এ লকডাউনের আওতায় আসবে উখিয়া ও টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পও।

গতকাল বিকালে জেলা প্রশাসক মো. কামাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, করোনার ভয়াবহ সংক্রমণ ঠেকাতে ও জেলার মানুষকে নিরাপদে রাখতে লকডাউনের সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। গতকাল বুধবার থেকেই এ জেলায় প্রবেশ ও বের সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। যদি কেউ এ আদেশ অমান্য করে, তা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে রোগীবাহী অ্যাম্বুলেন্স ও জরুরি প্রয়োজনে যাতায়াতের সুযোগ থাকবে। শরণার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ শামসুদ্দোজা নয়ন বলেন, ‘পুরো জেলা লকডাউন ঘোষণায় কার্যত উখিয়া ও টেকনাফে থাকা ৩৪ রোহিঙ্গা ক্যাম্প এর আওতায় থাকবে।’

টাঙ্গাইল : জেলায় প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মঙ্গলবার রাতে টাঙ্গাইলের সিভিল সার্জনকে ঢাকা থেকে মৌখিকভাবে বিষয়টি নিশ্চিত করা হয়। আক্রান্ত ব্যক্তির বাড়ি মির্জাপুর উপজেলায়, কাজ করেন নারায়ণগঞ্জের একটি হাসপাতালে। কর্মস্থল থেকে গত রবিবার তিনি নিজ বাড়িতে এসেছিলেন। এ বিষয়ে টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহীদুজ্জামান বলেন, সোমবার নমুনা সংগ্রহ করে পরীক্ষা জন্য ঢাকায় পাঠানো হয়। পরে মঙ্গলবার রাতে ফোন করে জানানো হয়Ñ ওই ব্যক্তির করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। এ ঘটনায় ওই ব্যক্তির গ্রামের ৩০টি পরিবার লকডাউন করা হয়েছে বলে জানান মির্জাপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা আবদুল মালেক। সেই সঙ্গে ওই রোগীকে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে ঢাকার কুয়েত মৈত্রী হাসপাতালে।

ময়মনসিংহ : এক কনস্টেবল করোনায় আক্তান্ত হওয়ায় গতকাল সন্ধ্যা থেকে ৪৩৪ সদস্যসহ মুক্তাগাছা আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সম্পূর্ণ লকডাউন করে দেয় জেলা প্রশাসন। জেলা প্রশাসক মিজানুর রহমান জানান, পুলিশের ওই কনস্টেবল গত মাসের দিকে ঢাকার এসপিবিএন (স্পেশাল পুলিশ ব্যাটালিয়ন) থেকে বদলি হয়ে ময়মনসিংহ এপিবিএন এ যোগদান করেন।

রায়পুরা (নরসিংদী) : জেলার রায়পুরায় গতকাল প্রথম করোনা রোগীর সন্ধান পাওয়ায় গ্রামের আশপাশের এলাকাসহ অন্তত ৫টি গ্রাম লকডাউন করা হয়েছে। এ ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, আক্রান্ত ব্যক্তি নারায়ণগঞ্জের একটি ওষুধ কোম্পানিতে চাকরি করেন। গত ৪ এপ্রিল করোনার উপসর্গ নিয়ে নিজ বাড়িতে আসেন। পরে গত মঙ্গলবার সকালে স্থানীয় সরকারি হাসপাতলের মাধ্যমে তার নমুনা ঢাকায় পাঠালে রাতেই খবর পজিটিভ আসে। পরে তৎক্ষণাৎ রোগীকে ঢাকার চীন মৈত্রী হাসপাতালে পাঠানো হয়।

চৌগাছা (যশোর) : করোনা ভাইসরাস সংক্রমণ রোধে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের যশোর, ঝিনাইদহ ও চুয়াডাঙ্গার চারটি শাখার সব লেনদেন ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে শাখাগুলোর বুথ থেকে টাকা উঠানো যাবে। বন্ধ শাখাগুলো হলোÑ যশোরের চৌগাছা ও ঝিকরগাছা শাখা, ঝিনাইদহের কালীগঞ্জ ও চুয়াডাঙ্গার জীবননগর শাখা। এ বিষয়ে ব্যাংকের চৌগাছা শাখার ব্যবস্থাপক আজিজুর রহমান জানান, বাংলাদেশ ব্যাংকের পরিপত্রের আলোকে প্রধান কার্যালয়ের নির্দেশনা মোতাবেক শাখার ব্যাংকিং লেনদেন বন্ধ রাখা হয়েছে। তবে ব্যাংকের বুথ থেকে টাকা তোলা এবং জমা দেওয়া যাবে।

advertisement