advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ইফতারে কেন খাবেন বেলের শরবত?

অনলাইন ডেস্ক
৩ মে ২০২০ ১৪:৪৩ | আপডেট: ৩ মে ২০২০ ১৪:৫৫
বেলের শরবত। ফাইল ছবি
advertisement

গরমে তৃষ্ণা মেটাতে আমরা বিভিন্ন ধরনের শরবত খেয়ে থাকি। আর পবিত্র রমজান মাসে তো ইফতারের তালিকায় শরবত থাকা চাই-ই চাই। এই গরমে অনেকেই বিভিন্ন ধরনের ফলমূল যেমন- কলা, আপেল, বেদানা, স্ট্রবেরি, আনারস, আমের শরবত খেয়ে থাকেন। তবে ইফতারে রাখতে পারেন বেলের শরবতও। পেটের সমস্যায় ও খাবার হজমে এই শরবত কিন্তু খুব উপকারি।

বেলের শরবতের গুণাগুণের প্রশংসা করেছেন পুষ্টিবিদেরাও। আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন এই শরবত। আর ঘরে তৈরি শরবতই বেশি স্বাস্থ্যসম্মত।

এবার জেনে নিন কেন খাবেন বেলের শরবত?

যাদের হজমে সমস্যা আছে, তাদের জন্য বেলের শরবত বেশ উপকারী। কাঁচা বেল ডায়রিয়ার রোগীদের জন্য বিশেষভাবে কাজ করে। বেল ফালি ফালি করে কেটে রোদে শুকিয়ে গুঁড়া করে উষ্ণ গরম পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

এ ছাড়াও বেল ফালি ফালি করে কেটে রোদে শুকিয়ে সংরক্ষণ করতে পারেন। রাতে এক গ্লাস পানিতে তিনটি ফালি ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেতে পারেন। ডায়রিয়া, আমাশয়, জন্ডিস, যক্ষ্মা, উচ্চ রক্তচাপের জন্যও বেলের জুড়ি নেই।

যেভাবে তৈরি করবেন বেলের শরবত-

পাকা বেল পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। চামচ বা ছুরি ব্যবহার করে বেলের শক্ত খোসা ছাড়িয়ে এর শাঁস আলাদা করুন। এতে পরিমাণমতো পানি দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর পানিতে ওই শাঁস গুলিয়ে নিন, যতক্ষণ না পরিপূর্ণ পানির সঙ্গে মেশে ততক্ষণ নাড়ুন।

পরে বেলের বীজগুলো আলাদা করে সরিয়ে ফেলুন। ছেঁকে নিয়ে বেলের শরবত আলাদা করে ফেলুন। এরপর কিছুটা চিনি ও লেবুর রস যোগ করুন। চাইলে এতে বরফের টুকরোও যুক্ত করতে পারেন। পরে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন বেলের শরবত।

advertisement
Evall
advertisement