advertisement
advertisement

কুইন্সের নির্বাচনে ফিরলেন দুই বাংলাদেশি নারী

কামরুজ্জামান হেলাল,মিশিগান
৫ মে ২০২০ ২৩:৪৭ | আপডেট: ৫ মে ২০২০ ২৩:৫১
কুইন্সে নির্বাচনে লড়বেন বাংলাদেশি মেরি জোবাইদা এবং মৌমিতা আহমেদ। ছবি : সংগৃহীত
advertisement

যুক্তরাষ্ট্রের কুইন্সে নির্বাচনে ফিরলেন বাংলাদেশি বংশোদ্ভুত মেরি জোবাইদা এবং মৌমিতা আহমেদ। স্থানীয় নির্বাচনী সংস্থা বোর্ড অব ইলেকশন প্রথমে তাদের আইনগত এবং পেশাগত নামের পার্থক্যের কারণে বাতিল করে দেয়।

গতকাল সোমবার কুইন্স সুপ্রিম কোর্টের বিচারক তাদের পক্ষে রায় দেন। ফলে এ দুই বাংলাদেশি নারীর নির্বাচনে লড়তে কোনো বাধা থাকলো না।

যে কারণে বাদ পড়েছিলেন তারা

রাজ্য অ্যাসেম্বলিতে ডিস্ট্রিক্ট ৩৭ নম্বরে নির্বাচনের জন্য ব্যক্তিগত ও পেশাগত নাম পরিবর্তন করেন মেরি জোবাইদা এবং মৌমিতা আহমেদ। মেরির আসল নাম হলো মেহেরুন্নিসা। অন্যদিকে ডেমোক্রেটিক ডিস্টিক্ট লিডার পদের জন্য মৌমিতা নামে প্রচারণা চালালেও তার আসল নাম আতকিয়া। যে কারণে দুই মুসলিম বাংলাদেশি নারীকে ব্যালট থেকে বাদ দেয় বোর্ড অব ইলেকশন।

কুইন্সে এখন পর্যন্ত দক্ষিণ এশিয়ান বংশোদ্ভুত কোনো নির্বাচিত জনপ্রতিনিধি নেই। এ কারণে তাদের দুজনের পক্ষে আইনি লড়াই করেছেন আইনজীবী আলী নাজমি।

আগামী ২৩ জুন কুইন্সে অনুষ্ঠেয় নির্বাচনে নির্বাচনে অ্যাসেম্বলি সদস্য ক্যাথি নোলানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন জোবাইদা। ক্যাথি নোলান ১৯৮৫ সাল থেকে ওয়েস্টার্ন কুইন্সে অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট ৩৭’র পক্ষে প্রতিনিধিত্ব করছেন। অন্যদিকে মৌমিতা আহমেদ নর্থইস্ট কুইন্স অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট ২৪’র কুইন্স ৭২ ডেমোক্রেটিক ডিস্ট্রিক্ট লিডার পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কুইন্স সুপ্রিম কোর্টের বিচারক লিওনার্দ লিভোটি রায়ের পর স্থানীয় সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

advertisement