advertisement
advertisement

মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট

শাহাদাত হোসেন,মালয়েশিয়া থেকে
৬ মে ২০২০ ১১:৩০ | আপডেট: ৬ মে ২০২০ ১২:৩২
ফাইল ছবি
advertisement

করোনাভাইরাস মহামারিতে লকডাউনের কারণে মালয়েশিয়ায় ভ্রমণ ভিসায় আসা আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরাতে একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। আগামী ১৩ মে মালিন্দো এয়ারের ওই ফ্লাইটি কুয়ালালামপুর থেকে ঢাকায় আসার কথা রয়েছে।

গতকাল মঙ্গলবার মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হযেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মালয়েশিয়া সরকার কর্তৃক এমসিও (মুভমেন্ট কন্ট্রোল অর্ডার) জারির পরিপ্রেক্ষিতে যে সকল সম্মানিত বাংলাদেশি ভাই ও বোনেরা মালয়েশিয়ায় আটকা পড়েছেন, তাদের প্রথম ব্যাচের (ইতিমধ্যেই যাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে) দেশে প্রত্যাবর্তনের জন্য মালিন্দো এয়ারের চার্টার্ড ফ্লাইটের বিশেষ ব্যবস্থা করা হয়েছে। সম্ভাব্য যাত্রার তারিখ ১৩/৫/২০২০।’

এর আগে মালয়েশিয়ার স্থানীয় গণমাধ্যমে দেওয়া একটি সাক্ষাৎকারে দেশটির ইমিগ্রেশন প্রধান জানান, চলতি বছর ১ জানুয়ারির পর ভ্রমণ ভিসায় আসা ব্যক্তিদের, যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে, তারা এমসিও শেষ হলে ১৪ কর্মদিবসের মধ্যে কোনো জরিমানা ছাড়া নিজ নিজ দেশে ফিরে যেতে পারবেন। তবে অবশ্যই তাদের মালয়েশিয়ায় আশা বৈধ কাগজপত্র থাকতে হবে।

এই চার্টার্ড ফ্লাইট পরিচালনায় বাংলাদেশ সরকারের সঙ্গে সমন্বয়, মালয়েশিয়া সরকারের অনুমোদন, প্রত্যেক যাত্রীর স্বপক্ষে দূতাবাসের সনদ ইস্যু এবং যাতায়াতের পুলিশ ক্লিয়ারেন্সসহ যাবতীয় কার্যক্রম মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন সম্পন্ন করছে।

এ ছাড়া বিশেষ ফ্লাইটের যাত্রীদের টিকিট ও মেডিকেলের সমন্বয়কারী হিসেবে কাজ করছেন বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ আলমগীর জলিল।

advertisement