advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনাকালে টেলিমেডিসিন সেবা

ডা. এস এম সহিদুল ইসলাম
৯ মে ২০২০ ২২:১৫ | আপডেট: ১০ মে ২০২০ ১৭:৩৬
advertisement

করোনাভাইরাসের আক্রমণে স্তব্ধ পুরো পৃথিবী। চেষ্টা চলছে এই অবস্থা থেকে বের হয়ে আসার। বাংলাদেশেও কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এ রোগের সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার সর্বোত্তম উপায় হলো বাসায় অবস্থান করা। করোনার বিস্তার রোধে বাংলাদেশ সরকার কয়েক দফায় সাধারণ ছুটি ঘোষণা করে, যা এখনো অব্যাহত রয়েছে।

দেশে চলমান অঘোষিত লকডাউনের সময় সবাইকে বাসায় অবস্থান করতে বলা হচ্ছে। এখন কিন্তু ৩ ফিট দূরত্ব আর নয় বলা হয়েছে ৬ ফিট দূরত্ত্ব মেনে চলার জন্য। সুতরাং বাইরে না যাওয়াটাই হবে সবচেয়ে বড় বুদ্ধিমানের কাজ।

এই লকডাউন পিরিয়ডে অনেক প্রাইভেট হাসপাতালে সবার স্বার্থেই চেম্বারে রোগী দেখা বন্ধ রয়েছে। এর ফলে স্বাস্থ্যসেবা বিঘ্নিত হওয়ায় অনেক চিকিৎসক ইতিমধ্যে টেলিফোনে চিকিৎসাসেবা দেওয়া শুরু করেছেন। ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইবার প্রভৃতি অনলাইনে চিকিৎসকরা সেবা প্রদান করে যাচ্ছেন। আপনারা চাইলে চিকিৎসকদের সঙ্গে অনলাইনে যোগাযোগ করতে পারেন। ফেসবুকে ডক্টরস ইকেয়ার, হ্য্যালো ডক্টরস এরকম বৃহৎ প্লাটফর্ম রোগীদেরকে সেবা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে।

কোন কোন চিকিৎসক নিজের ব্যাক্তিগত ফোন নম্বরও প্রদান করেছেন চিকিৎসা সেবা দেওয়ার জন্য। দেশের সর্বোচ্চ চিকিৎসা বিদ্যাপীঠ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হটলাইন নম্বর চালু করেছে। এ ছাড়া বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি দেশের নামকরা চিকিৎসকদের তালিকা ফোন নম্বরসহ দিয়েছে। সুতরাং ডায়াবেটিস, থাইরয়েডের মতো ব্যাধির জন্য সেখানেও যোগাযোগ করা যেতে পারে।

চিকিৎসক হয়তো চিকিৎসা প্রদান করবেন কিন্তু পরীক্ষা নিরীক্ষার যদি প্রয়োজন পড়ে তখন তো বাইরে গিয়ে পরীক্ষা করাতে হবে। কিন্তু এই রকম পরিস্থিতিতে যেন রোগীকে না পরতে হয় সেজন্য ঢাকার ধানমন্ডিতে অবস্থিত বাংলাদেশের বেসরকারি খাতের প্রথম বায়ো সেইফটি লেবেল-৩ ল্যাব (BSL- 3) দ্বীন মোহাম্মদ ফাইজুর রহমান মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিকস (ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিকস) অত্যন্ত প্রশংসনীয় একটি উদ্যোগ গ্রহণ করেছে। তারা সমগ্র ঢাকা শহরে দর্বোচ্চ পারসোনাল প্রোটেকশন নিয়ে স্যাম্পল কালেকশন করে দ্রুততম সময়ে অনলাইনে নির্ভুল রিপোর্ট প্রদান করছে। ১০৬৪৯ এই হট লাইনে কল করলে তাদের মেডিকেল টিম আপনার চিকিৎসকের দেওয়া পরীক্ষা নিরীক্ষার স্যাম্পল আনতে পৌঁছে যাবে। এরপর দ্রুততার সঙ্গে অনলাইনে রিপোর্ট প্রদান করা হয়। সুতরাং চলমান পরিস্থিতিতে চাইলে আপনারা সেখান থেকে চিকিৎসকের বিনামূল্যে টেলিসেবার পাশাপাশি ঘরে বসে সাশ্রয়ী মূল্যে পরীক্ষা নিরীক্ষা করাতে পারবেন।

এই মুহূর্তে আপনাদের শুধু একটাই কাজ যতটুকু সম্ভব বাসায় অবস্থান করুন। নিজেকে সুস্থ রাখুন, আপনার পরিবারের সদস্যদের সুস্থ রাখতে সহায়তা করুন।

আধার সরে যাবেই, আলো আসবেই।

সবার সর্বোচ্চ সুস্বাস্থ্য কামনা করছি।

স্বাস্থ্যগত যেকোনো সমস্যায় আমাকেও জানাতে পারেন ০১৭১২৬৮৯৭৬৩ এই নম্বরে।

advertisement
Evall
advertisement