advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কুয়েত ৩০ মে পর্যন্ত সম্পূর্ণ লকডাউন

কুয়েত প্রতিনিধি
১০ মে ২০২০ ১৫:৫৮ | আপডেট: ১০ মে ২০২০ ১৫:৫৮
advertisement

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে প্রথম থেকে কুয়েত সরকার নানা উদ্যোগ গ্রহণ করে। এই সংক্রমণ ও আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। তাই কুয়েত সরকার আজ রোববার বিকেল ৪টা থেকে ৩০ মে পর্যন্ত সম্পূর্ণ লকডাউন করে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

কুয়েত মন্ত্রিপরিষদ আজ রোববার কুয়েতে লকডাউনের এই সিদ্ধান্ত নিয়েছে।

তবে কুয়েতবাসীরা অনলাইনে (www.moci.shop) আবেদন করে বার-কোডের মাধ্যমে সপ্তাহে একবার সুপার মার্কেট, গ্যাস ও খাদ্য কেনাকাটা করতে পারবেন। লকডাউন সময়কালে সাময়িক সময়ের জন্য সব ব্যাংকগুলোর প্রধান শাখা ও আবাসিক এলাকায় মুদি দোকান খোলা থাকবে। প্রতিদিন বিকেল ৪টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত আবাসিক এলাকায় হাঁটার অনুমতি দেওয়া হয়েছে তবে গাড়ি ব্যবহার করা যাবে না।

পুরোপুরি লকডাউন আওয়তায় থাকবে না—স্বাস্থ্য ও সুরক্ষা কর্তৃপক্ষ, সরকারি গুরুত্বপূর্ণ পরিসেবা খাত—যেমন, বিদ্যুৎ, তেল, পৌরসভা এবং বেসরকারি খাতের সংস্থাগুলো যারা এই গুরুত্বপূণ কার্যগুলো পরিবেশন করে।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত এস এম আবুল কালাম বলেন, ‘দেশটির করোনা পরিস্থিতির ফলে প্রায় ৪০ হাজার প্রবাসী বাংলাদেশি কর্মহীন হয়ে পড়েছে এদের মধ্যে ১০ হাজার প্রবাসী বাংলাদেশির অবস্থা অন্যদের তুলনায় বেশি খারাপ। দুতাবাসের পক্ষ হতে এই সব কর্মহীন খাদ্য সংকটে থাকা বাংলাদেশি প্রবাসীদের মাঝে ত্রাণ সহায়তা দিচ্ছি।’

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকারের দেওয়া আর্থিক অনুদানের পাশাপাশি আমরা কুয়েতের বিভিন্ন সাহায্যকারী সংস্থা ও ব্যবসায়ী থেকে সহায়তা নিয়ে এখন পর্যন্ত কুয়েতের বিভিন্ন অঞ্চলের প্রায় ৫ হাজার প্রবাসীকে ত্রাণ সহায়তা দিয়েছে এবং আরও ৫ হাজার প্রবাসীকে ত্রাণের আওয়তায় নিয়ে আসব।’

advertisement
Evall
advertisement