advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

তার স্বপ্নের থেকেও মূল্যবান আমি

ফৌজিয়া আফরোজ
১০ মে ২০২০ ১৬:৫৪ | আপডেট: ১০ মে ২০২০ ১৬:৫৪
advertisement

আমি এমন একজনকে চিনি যে কি না আমার অস্তিত্ব অনুভব করার অনেক আগে থাকেই আমাকে ভালোবাসতে শুরু করেছিল, যার সব সপ্নের থেকেও মূলবান ছিলাম আমি। তার প্রতিটি স্বপ্নের কোনো না কোনো জায়গায় গিয়ে সে আমার কথা ভেবে আপন মনে হেসে উঠত। আমাকে হাজার নতুন নামে ডাকত।

প্রথম যেদিন সে আমার অস্তিত্ব টের পেয়েছিল, আমাকে অনুভব করেছিল-সেদিন আমাকে সে আলিঙ্গন করেছিল তার সবটুকু দিয়ে। সে তার প্রতিটি গোপন কথা আমাকে বলেছিল, দিয়েছিল তার সব মূল্যবান সময় আর ভালোবাসা। কিন্তু বিনিময়ে কিছুই আশা করেনি আমার কাছ থেকে। সে তার মূলবান জীবনটুকু আমার জন্য বাজি রাখতে একটুকও দ্বিধাবোধ করেনি। তার জীবনের সব থেকে কষ্টের মুহূর্তেও সে তার চোখের জলের সাথে আমার মঙ্গল কামনায় ব্যস্ত ছিল। শুধুমাত্র আমাকে বাঁচানোর জন্য সে মৃত্যুকে বলেছিল, ‘তুমি দাঁড়াও, আমি আসছি’।

তাকে আমি মাসের পর মাস কষ্টে রাখার পরও সে আমাকে এক  মুহূর্তে জন্যও অভিসম্পাত করেনি কিংবা করার চিন্তাও ভুলেও করেনি। যেদিন আমার নিজের কিছু ছিল না, কোনো ক্ষমতা বা শক্তি কিছুই ছিল না সেদিন সে আমকে বিশ্বাস করেছিল। তার প্রথম স্পর্শ আমাকে ভালোবাসা, আস্থা, আশ্রয় নাম না জানা অনেকগুলো অনুভূতির সঙ্গে পরিচয় করে দিয়েছিল। তার ভালোবাসায় স্বার্থ নামক পৃথিবীর সব থেকে ব্যস্ত শব্দটি কোনোদিনই জায়গা করে নিতে পারেনি। যার বিশ্বাস হাজারবার ভাঙ্গার পরও সে আমাকে অবিশ্বাসী বলে দূরে সরিয়ে দেয়নি কিংবা আমাকে ভালোবাসা কমায়নি। শুধুমাত্র আমার জন্য তার নিসঙ্গতার সঙ্গী খোঁজার চেষ্টা করেনি কিংবা ভুল সঙ্গীর ভুল আবদার মেনে গেছে বছরের পর বছর। তবুও সমাজের চোখে আমাকে কখনো ছোট হতে দেয়নি।

আমি যখন আমার ভালোবাসাটাকে বুঝে নেওয়ার জন্য তাকে পেছনে ফেলে হাঁটা শুরু করলাম, সেদিনও সে আমাকে প্রথম দিনের মতোই ভালোবেসেছে। যে কি না আমার কোনো কিছু পাওয়াটাকে তার না পাওয়া থেকে মূল্যবান মনে করেছে। আমার পছন্দ, অপছন্দ, রাগ, ভুল সবই তার জানা। কিন্তু কখন তার সুযোগ নেওয়ার চেষ্টা করেনি সে। সমগ্র পৃথিবী যখন আমার দিক থাকে মুখ ফিরিয়ে নিয়েছিল, সেদিন সে নিঃশব্দে আমার পাশে এসে দাঁড়িয়েছিল। কিন্তু কোনো কৃতিত্ব দাবি করেনি। 

আমি জানি আমাকে ভালোবাসার জন্য তোমার কোনো বিশেষ দিন কিংবা দিবসের প্রয়োজন হয় না। আমার বিদ্যা-শিক্ষা, সুন্দর চেহারা, ফর্সা গায়ের রঙ, মানিব্যাগের স্বাস্থ্য সবই তোমার কাছে মূল্যহীন। আমি জানি, বারবার যোগ্যতাহীনতার পরিচয় দেওয়ার পরও তুমি কখনো বলবে না যে, আমি তোমার ভালোবাসা পাওয়ার যোগ্য নই। ভালোবাসা, বিনয় আস্থা, বিশ্বাস, আশ্রয় পৃথিবীর সব মূল্যবান শব্দগুলো শুধু তোমার মুখেই মানায়। তবুও তুমি কখনো তা জাহির করতে আসবে না। এমন কী নিজের পরিচয়টুকু পর্যন্ত কখনো জাহির করতে আসবে না। অমুকের মেয়ে, তমুকের বউ, অমুকের মা কিংবা পাশের বাসার ভাবি হয়ে তুমি থেকে যাবে। নিজের হারিয়ে যাওয়া নামটুকু পর্যন্ত উদ্ধারের চেষ্টা করবে না। 

আমরা কি সত্যিই এতটা ভালোবাসা বা বিনয়ের যোগ্য? যেখানে আমরা প্রতি মুহূর্তে তোমাকে ক্ষত-বিক্ষত করার চেষ্টায় ব্যস্ত থাকি। শুধু এটুকু বলতে চাই,   ভালোবাসা নামক শব্দটা শুধু তোমার মুখেই মানায়, আমরাতো শুধু স্বার্থ্য শব্দটাকে ভালোবাসা নামক শব্দের রঙ্গিন মোড়ক দিয়ে আড়াল করতে জানি। তুমি না থাকলে পৃথিবীতে মঙ্গল নামক শব্দটা কবেই হারিয়ে যেত।

সকলকে বিশ্ব মা দিবসে এক শিশি মায়ের গন্ধ মেশানো ভালোবাসা...

ফৌজিয়া আফরোজ : প্রোগ্রাম অফিসার, একশনএইড বাংলাদেশ

advertisement
Evall
advertisement