advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আশপাশের করোনা রোগীর সন্ধান দেবে অ্যাপস!

অনলাইন ডেস্ক
১২ মে ২০২০ ০০:২৩ | আপডেট: ১২ মে ২০২০ ১৩:১৭
প্রতীকী ছবি
advertisement

নভেল করোনাভাইরাসের প্রতিষেধক আবিস্কারে বিজ্ঞানীরা দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। এখন পর্যন্ত এই ভাইরাস রোধের কার্যকর উপায় হলো আক্রান্ত রোগীকে শনাক্ত করে আলাদা করে ফেলা। এ কারণে জানা প্রয়োজনে কোথায় করোনা আক্রান্ত রোগী আছে। তাই আশেপাশের করোনা আক্রান্ত রোগী থেকে বাঁচতে মোবাইল অ্যাপস নিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উপসর্গ দেখে করোনা আক্রান্তের খোঁজ দেবে মোবাইল অ্যাপ। যে স্মার্টফোনে এই অ্যাপ থাকবে, তার আশপাশে কোনো করোনা আক্রান্ত থাকলেও তা জানিয়ে দেবে।

 বার্তা সংস্থা রয়টার্স বিষয়টি জানিয়েছে, চলতি মাসেই এমন স্মার্ট অ্যাপ আনছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোনো ব্যক্তি নিজের লিঙ্গ, বয়স, উচ্চতা, ওজন, তিনি আগে কোন কোন রোগে আক্রান্ত হয়েছেন তার ইতিহাস, রক্তের গ্রুপ, কোন কোন ওষুধ খান (জেনেরিক নাম) তার নাম, শরীরের তাপমাত্রাসহ একাধিক তথ্য বিস্তারিত ভাবে দিলে গুগল আর্থ ম্যাপে ওই ব্যক্তির অবস্থান চিহ্নিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাপটি বলে দেবে তিনি করোনায় আক্রান্ত কিনা!

একই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অ্যাপ ব্যবহারকারীকে জানিয়ে দেবে, কী কী স্বাস্থ্যবিধি ও আগাম সতর্কতা তাকে মেনে চলতে হবে। এ ছাড়া, ব্যবহারকারীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কেমন, কনটেনমেন্ট জোন থেকে তিনি কতটা দূরে রয়েছেন, ব্যবহারকারীর লালারস পরীক্ষা করাতে হবে কিনা ইত্যাদি খুঁটিনাটি বিষয় আগে থেকেই জানিয়ে দেবে এই অ্যাপ।

বিশ্বের অন্যান্য দেশের কথা ভেবে এই অ্যাপ আনছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই অ্যাপের সাহায্যে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে বলে বিশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

 

 

advertisement