advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ঈদে দেশে ফেরা হলো না প্রবাসীদের

কাজী শামীম,কাতার
১৬ মে ২০২০ ১০:৩৭ | আপডেট: ১৬ মে ২০২০ ১০:৫১
ছবি : আমাদের সময়
advertisement

পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে কে না পছন্দ করেন। তবে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অনেককেই থাকতে হচ্ছে নিজ কর্মস্থলে। এই কারণে প্রবাসীরা এবার দেশে ফিরতে পারছেন না।

সাধারণত মধ্যপ্রাচ্যে যারা থাকেন তাদের অনেককে দেখা যায়, ঈদুল ফিতরের সপ্তাহ খানেক আগে বাংলাদেশে পাড়ি জমান। আবার কর্মস্থলে ফিরে আসেন ঈদুল আজহার সপ্তাহখানেক পর। কিন্তুু এবার ঈদুল ফিতরে দেশে ফেরা হচ্ছে না প্রবাসীদের।

সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের তাণ্ডব ঠেকাতে পৃথিবীর এক দেশ থেকে অন্য দেশে বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে। তাই পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা এবার দেশে ঈদ উদযাপন থেকে বঞ্চিত হচ্ছেন।

মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ কাতারে গত বছর ঈদুল ফিতরের সময় দেখা যায়, ২০ রমজান চলাকালীন দোহা থেকে ঢাকা ফেরার বিমানের টিকিট হাতে পাওয়া যেন একটি ‘সোনার হরিণ’ হয়ে গিয়েছিল। কারণ, এর আগেই মোটামুটি প্রায় এয়ারলাইন্সের টিকিট বিক্রি শেষের দিকে থাকে। এদিকে, আসছে ঈদুল ফিতর হয়তো প্রবাসীরা স্ব-স্ব দেশে এবারের ঈদ উদযাপন করবেন।

কাতারের নাজমা এলাকায় বসবাস করেন মো. শহিদুল ইসলাম বলেন, ‘প্রবাসে থাকাকালীন কখনো ঈদ উদযাপন করি নাই। এবার প্রথম প্রবাসে ঈদ উদযাপনের অভিজ্ঞতা হবে। করোনাভাইরাসের আক্রমণে এবার দেশে যেতে না পারায় আমার পরিবারের সবাইকে খুব মনে পড়বে। তবে পরিবারের সঙ্গে ঈদ আনন্দ উৎসব করতে পারলে বেশি খুশি হতাম।’

এ ছাড়া প্রবাসীরা যখন দেশে ছুটি শেষে প্রবাসে ফিরে আসেন অনেক আনন্দ এবং বিভিন্ন সৃতি নিয়ে, তখন তাদের মধ্যে নতুনভাবে কাজে যোগদানে চাঞ্চল্যতা দেখা যায়।

এবারে চিত্র পুরোই উল্টো, নেই কোনো ঈদের আমেজ এবং সারা দিন রোজা থেকে উদ্বেগ আর উৎকন্ঠায় দিন যাপন করছেন কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। এখনো বিশ্বের বিভিন্ন দেশে ক্রমাগত বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ, এ যেন থামছেই না। কবে নাগাদ এই করোনা পরিস্থিতির অবসান হবে, কখন করোনাভাইরাস মুক্ত একটি সকাল শুরু হবে!

advertisement
Evall
advertisement