advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

১০ জুন বসছে বাজেট অধিবেশন

১৯ মে ২০২০ ১০:২৩
আপডেট: ১৯ মে ২০২০ ১০:২৩
advertisement

করোনা প্রাদুর্ভাবের মধ্যে আগামী ১০ জুন বসছে একাদশ জাতীয় সংসদের ৮ম অধিবেশন। এই অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করা হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতকাল সোমবার রাতে সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন।
১০ জুন বিকাল ৫টায় জাতীয় সংসদ ভবনের সভাকক্ষে অধিবেশন শুরু হবে। পরের দিন ১১ জুন বাজেট উপস্থাপন করা হবে। সাধারণত বাজেট অধিবেশন দীর্ঘ হলেও
করোনা ভাইরাসের কারণে অধিবেশন সংক্ষিপ্ত করার পরিকল্পনা চলছে বলে জানা গেছে।
চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, বাজেটের ওপর সাধারণ আলোচনার বিধান রয়েছে, যে কারণে চাইলেও আমরা অধিবেশনটি একেবারে সংক্ষিপ্ত সময়ে শেষ করতে পারছি না। তবে যতদূর সম্ভব আলোচনা কম করে অধিবেশন সংক্ষিপ্ত করার চেষ্টা করা হবে। এক্ষেত্রে অতীতের মতো ৫০-৬০ ঘণ্টা আলোচনা হবে না। আমরা সন্তোষজনক পর্যায়ে আলোচনার চেষ্টা করব।
সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, করোনা পরিস্থিতির কারণে সপ্তম অধিবেশনের মতো বাজেট অধিবেশন খুবই সংক্ষিপ্ত করার চিন্তা থাকলেও আইনগত কারণে তা সম্ভব হবে না। সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী সংসদে উপস্থাপিত চলতি অর্থবছরের সম্পূরক বাজেট এবং আগামী অর্থবছরের বাজেটের ওপর জাতীয় সংসদে সাধারণ আলোচনার বিধান রয়েছে। ফলে আলোচনা না করে বাজেট পাস হলে তা আইনি ব্যত্যয় হবে। যার কারণে যতদূর সম্ভব কম সময় আলোচনা করে বাজেট পাস করা হবে।

advertisement
Evall
advertisement