advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনায় মৃত‌্যু নিয়ে সংবাদ প্রকাশ, সম্পাদকের ২ বছরের জেল

অনলাইন ডেস্ক
২২ মে ২০২০ ১৯:৩৬ | আপডেট: ২২ মে ২০২০ ২০:১৮
মিয়ানমারে করোনা আতঙ্কে মাস্ক মুখে সাধারণ মানুষ। ছবি : এএফপি
advertisement

করোনাভাইরাসে মৃত্যু নিয়ে সংবাদ প্রকাশ করায় এক সম্পাদককে দুই বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত। তার নাম জ ইয়ে হতেত। তিনি সংবাদ সংস্থা দায়ে পিয়াওর প্রধান সম্পাদক ছিলেন।

মিয়ানমার কর্তৃপক্ষের অভিযোগ, ওই বার্তা সংস্থার করা করোনাভাইরাসে মৃত্যুর তথ্য মিথ্যা বলে প্রমাণিত হওয়ায় জ ইয়ে হতেত সাজা পেয়েছেন।

আজ শুক্রবার ওই সম্পাদকের আইনজীবীর বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে দ্য জাকার্তা পোস্ট

জানা গেছে, প্রধান সম্পাদক জ ইয়ে হতেতকে ১৩ মে গ্রেপ্তার করা হয়। একই দিন তার অনলাইন সংবাদ সংস্থা দায়ে পিয়াও একটি সংবাদ প্রকাশ করে, যাতে অভিযোগ করা হয়, পূর্ব কারেন রাজ্যে কোভিড -১৯-এর কারণে একটি মৃত্যুর ঘটনা ঘটেছে।

মিয়ানমারের কর্তৃপক্ষের তরফ থেকে খবরটিকে ভুয়া বলে দাবি করে ৫০৫ (বি) এর অধীনে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। কুখ্যাত ধারা ৫০৫ (বি) একটি অস্পষ্ট কথিত আইন, যা সাংবাদিকদের এবং আন্দোলনকর্মীদের বক্তব্য দেওয়ার জন্য প্রায়ই প্রয়োগ করা হয়।

মিয়ানমারে করোনাভাইরাসে ১৯৯ জন সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন ছয়জন। যদিও অনেক কম পরীক্ষা করায় বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে, প্রকৃত পরিসংখ্যান এর চেয়ে অনেক বেশি হবে।

অবশ্য মিয়ানমারে এ ধরনের ঘটনা একেবারে নতুন নয়। মিয়ানমারে রোহিঙ্গা সংকট নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় দণ্ড দেওয়া হয়েছিল রয়টার্সের দুই সাংবাদিককে। ওই দুই সাংবাদিক হলেন ওয়া লোন (৩৩) ও কিয়াও সো ওও (২৯)। ১০ রোহিঙ্গা পুরুষ ও যুবককে হত্যার ঘটনা তদন্ত করার সময় ২০১৭ সালের ডিসেম্বরে তাদের গ্রেপ্তার করা হয়। সরকারি গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগে দুজনকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। ১৭ মাসের বেশি সময় ধরে বন্দী থাকার পর তাদের বিচার করা হয়।

advertisement
Evall
advertisement