advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তানে শতাধিক আরোহী নিয়ে বিমান বিধ্বস্ত

আমাদের সময় ডেস্ক
২৩ মে ২০২০ ০০:০০ | আপডেট: ২২ মে ২০২০ ২৩:৪০
advertisement

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোর থেকে সিন্ধু প্রদেশের করাচিতে আসার সময় ৯৮ জন যাত্রী ও ৮ জন ক্রুসহ পিআইএর একটি বিমান বিধ্বস্ত হয়েছে। গতকাল শুক্রবার বিকালে করাচির জিন্নাহ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে মাত্র এক মিনিট দূরত্বে থাকতেই কাছের মডেল কলোনি এলাকায় বিমানটি ভেঙে পড়ে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৯ জনের মৃত্যু নিশ্চিত করেছে দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ। বিধ্বস্ত হওয়ার আগে যান্ত্রিক ত্রুটি নিয়ে এ৩২০ এয়ারবাস মডেলের বিমানটি অন্তত তিনবার বিমানবন্দরেই অবতরণের চেষ্টা করে। কিন্তু তাতে সফল না হয়ে একসময় বিমানবন্দর সংলগ্ন ওই আবাসিক এলাকায় সেটি ভেঙে পড়ে। দুর্ঘটনার সঙ্গে সঙ্গে সেখানে স্থানীয় উদ্ধারকর্মীরা ছুটে যান, মোতায়েন করা হয় সেনাবাহিনীও। এ ঘটনায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শোক প্রকাশ করেছেন এবং পুরো বিষয়টি তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন।

দ্য ডন জানায়, বিমানটির যাত্রীদের মধ্যে আনসার নাগভি নামে পাকিস্তানের বিখ্যাত এক সাংবাদিক ও পাঞ্জাব প্রাদেশিক ব্যাংকের প্রধান জাফর মাসুদ ছিলেন বলে নিশ্চিত করেছেন পিআইএ মুখপাত্র আবদুল্লাহ হাফিজ।

পিআইএর প্রধান নির্বাহী কর্মকর্তা এয়ার মার্শাল আরশাদ মালিক জানান, দুর্ঘটনার আগে পাইলট বিমানবন্দরের কন্ট্রোল রুমকে জানিয়েছিলেন, বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। অন্তত দুইবার অবতরণের চেষ্টা করেও ব্যর্থ হয়ে তৃতীয়বারের আগে পাইলট আকাশেই আরেকবার চক্কর মারতে চেয়েছিলেন। এরই মধ্যে তিনি দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন বলে জানান। দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বিমানটি অবতরণের

ঠিক আগে দিয়ে যান্ত্রিক ত্রুটির কারণে চাকা খুলতে পারছিল না।

এদিকে সিন্ধু প্রদেশের গভর্নর ইমরান ইসমাইল জানান, বিমানটি জনবহুল এলাকায় ভেঙে পড়েছে। এতে কী পরিমাণ মানুষ হতাহত হয়েছে সেটাই এখন চিন্তার বিষয়। সীমান্তরক্ষী রেঞ্জার ও অন্যান্য উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে। আমরা চেষ্টা করছি, যত সম্ভব আহতদের বাঁচানো।

করোনা ভাইরাস মহামারীর কারণে অন্যান্য দেশের মতো পাকিস্তানেও দেড় মাসের বেশি সময় ধরে বিমান চলাচল বন্ধ ছিল। কয়েকদিন আগে বিমান চলাচলে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

advertisement
Evall
advertisement