advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

যুক্তরাষ্ট্রের শেয়ার বাজার থেকে চীনা কোম্পানি নিষিদ্ধ

অনলাইন ডেস্ক
২৩ মে ২০২০ ১৩:৪৮ | আপডেট: ২৩ মে ২০২০ ১৫:১৫
advertisement

চীনের বহু কোম্পানিকে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে নিষিদ্ধ করা হয়েছে। গত বুধবার যুক্তরাষ্ট্রের সিনেটে আইনটি পাস করা হয়। তবে এই আইনটি চীনা কোম্পানিগুলোকে আমেরিকান বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে নিষেধাজ্ঞা জারি করতে পারে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে নিষিদ্ধ করা হয়েছে চীনের বহু কোম্পানিকে। তবে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের কারণে ৩৫ লাখ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হবে চীনের।

বিষয়টি জানার পর পরই চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার শেয়ারগুলো মার্কিন-তালিকাভুক্ত শেয়ার থেকে ২ শতাংশেরও বেশি কমেছে।

রিপাবলিকান সিনেটর জন কেনেডি বলেন, এসব প্রতিষ্ঠান কোনো বিদেশি সরকারের নিয়ন্ত্রণাধীন নয়-তা নিশ্চিত করা প্রয়োজন।

কেনেডি টুইটারে লিখেছেন, ‘চীনা কমিউনিস্ট পার্টির প্রতারণা এবং হোল্ডিং ফরেন সংস্থাগুলোর জবাবদিহি আইন তাদের মার্কিন স্টক এক্সচেঞ্জগুলোকে প্রতারণা করা থেকে বিরত রাখবে।’

সাম্প্রতিক সময়ে চীন থেকে ভারতমুখী হচ্ছে বিনিয়োগকারীরা। ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি আত্মনির্ভর ভারত গড়ে তোলার ডাক দিয়েছেন। তিনি বিদেশি পণ্য বর্জন করে স্বদেশী পণ্য কেনার জন্য দেশের জনগণকে আহ্বান জানিয়েছেন।

এই আত্মনির্ভর প্রকল্পের ঘোষণা দেওয়ার পর থেকেই চীন থেকে অধিকাংশ কোম্পানি তাদের ব্যবসা গুটিয়ে ভারতে বিনিয়োগ করতে চাইছে। এর মধ্যেই চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের জেরে বড় ধাক্কা খেল চীন।

advertisement
Evall
advertisement