advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বাড়ি থেকে স্থায়ীভাবে কাজ করতে যাচ্ছে ফেসবুক কর্মীরা

অনলাইন ডেস্ক
২৩ মে ২০২০ ১৫:৩২ | আপডেট: ২৩ মে ২০২০ ১৫:৫৮
ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ। পুরোনো ছবি
advertisement

টুইটারের পর এবার নিজেদের অর্ধেকের বেশি কর্মীকে বাড়ি থেকে স্থায়ীভাবে কাজ করার অনুমতি দিতে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এর সহপ্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গ জানিয়েছেন, অন্তত ২০৩০ সাল পর্যন্ত ‘স্থায়ীভাবে’ এই পরিকল্পনা বাস্তবায়ন করতে চান তিনি।

অভ্যন্তরীণ কর্মচারী সভায় জাকারবার্গ বলেন, ‘বর্তমান কর্মীদের আমরা দূর থেকে অফিস করার অনুমতি দিতে চাই। তবে কীভাবে এই প্রক্রিয়া চালু হবে, তা বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করবে। অভিজ্ঞ কর্মীরা স্থায়ীভাবে বাড়ি থেকে কাজের অনুমতি পাবেন। একই সঙ্গে তাদের জব পারফর্ম্যান্সও শক্তিশালী হতে হবে। ’

তিনি আরও বলেন, ‘তারা একটি টিমের অংশ হয়ে কাজ করবেন। দূরবর্তী কর্মীদের এই টিম থেকে নিয়ন্ত্রণ করা হবে। কেউ বাড়ি থেকে কাজ করবেন কি না, সে সিদ্ধান্ত জানাবেন তার টিম লিডার।’

ফেসবুক জানিয়েছে, যারা এখন বাড়ি থেকে কাজ করছেন পুরোটা বছরই করবেন। জুলাইয়ের আগে অফিস খোলা হবে না।

জাকারবার্গ জানিয়েছেন, বাড়িতে বসে কাজ করলে দূরত্ব অনুযায়ী বেতনে কিছুটা হেরফের হবে।

এদিকে, ফেসবুকের অনেক কর্মীকেই অবশ্য অফিসে কাজ করতে হচ্ছে। বিশেষ করে যারা হার্ডওয়্যার ডেভেলপমেন্ট বিভাগ এবং কনটেন্ট রিভিউ সেকশনে কাজ করেন, তাদের বাড়ি থেকে কাজ করার উপায় নেই। গত মার্চের তথ্য অনুযায়ী, গোটা পৃথিবীতে ফেসবুকের ৪৮ হাজার ২০০ কর্মী আছেন।

ফেসবুকের এই সিদ্ধান্ত টুইটারের পাশাপাশি শপিফাইও বাস্তবায়ন করার চেষ্টা আছে। লকডাউনে কর্মীরা বাসা থেকে যেভাবে কাজ করছেন, তাতে সন্তুষ্ট হয়ে প্রতিষ্ঠানগুলো এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

advertisement
Evall
advertisement