advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

সব খবর

advertisement

জার্মানিতে মুসলিমদের নামাজ আদায়ের জন্য গির্জা খুলে দিল খ্রিস্টানরা

অনলাইন ডেস্ক
২৩ মে ২০২০ ১৭:০৫ | আপডেট: ২৩ মে ২০২০ ১৭:১৫
জার্মানির বার্লিনে খ্রিস্টানদের একটি গির্জা খুলে দেওয়া হয়েছে মুসলিমদের নামাজ আদায়ের জন্য। ছবি : সংগৃহীত
advertisement

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব মেনে নামাজ আদায় করার কারণে মসজিদে সব মুসল্লিদের ধারণ করা সম্ভব হচ্ছে না। তাই জার্মানির বার্লিনে খ্রিস্টানদের একটি গির্জা খুলে দেওয়া হয়েছে মুসলিমদের নামাজ আদায়ের জন্য।

গতকাল শুক্রবার মুসলিমরা পবিত্র রমজান মাসের শেষ জুমা বা জুমাতুল বিদার জামাত আদায় করেন গির্জাটিতেই।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, জার্মান কর্তৃপক্ষ মে মাসের প্রথম সপ্তাহ থেকে ধর্মীয় কর্মকাণ্ডের অনুমতি দিলেও করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব মেনে চলা বাধ্যতামূলক করা হয়।

কিন্তু বিউকলন জেলার দার আসসালাম মসজিদে সামাজিক দূরত্ব রেখে নামাজ আদায়ে সব মুসল্লিদের স্থান সংকুলান হচ্ছিল না সেখানে। এমন পরিস্থিতিতে এগিয়ে আসে তাদের পার্শ্ববর্তী একটি গির্জার কর্তৃপক্ষ।

মার্থা লুথেরান চার্চ তাদের দরজা খুলে দেয় মুসলিমদের জন্য। গির্জার বিশাল হল রুমে সামাজিক দূরত্ব বজায় রেখে সব মুসল্লি জুমার নামাজ আদায়ে সক্ষম হয়।

মসজিদের ইমাম বলেন,  ‘এটি দারুণ এক নিদর্শন। মহামারির মধ্যেও এই রমজান মাসে এটি বড় স্বস্তি দিয়েছে। মহামারি আমাদের একটি সমাজের মধ্যে নিয়ে এসেছে। সংকট মানুষ মানুষকে ঐক্যবদ্ধ করেছে।’

মসজিদ কমিটির সদস্য সামির হামদৌন বলেন,  ‘এটি এক অদ্ভূত অনুভূতি ছিল কারণ সেখানে বাদ্যযন্ত্র, বিভিন্ন ছবি ছিল, যা ইসলামিক প্রার্থণার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। কিন্তু আপনি যদি দেখেন এবং ছোট ছোট বিষয় ভুলে যান, তাহলে শেষ পর্যন্ত এটি সৃষ্টিকর্তার ঘর।’

advertisement
Evall
advertisement