advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

চীনের উহানে একদিনে প্রায় ১৫ লাখ করোনা পরীক্ষা!

অনলাইন ডেস্ক
২৪ মে ২০২০ ০২:৪৩ | আপডেট: ২৪ মে ২০২০ ০৯:৩৬
advertisement

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে চীনের উহানে ১৪ লাখ ৭০ হাজার ৯৫০ জনের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। গত শুক্রবার করা এ পরীক্ষায় নতুন কোনো আক্রান্ত শনাক্ত হয়নি। শহরের এক কোটি ১০ লাখ বাসিন্দার সবারই এ পরীক্ষা করা হবে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, গত ১৪ মে থেকে এ কার্যক্রম শুরু করা হয়। এর মধ্যে শুধু গত শুক্রবারই ১৪ লাখ ৭০ হাজার ৯৫০ জনের পরীক্ষা করা হয়। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, পরীক্ষায় নতুন কোনো আক্রান্ত শনাক্ত হয়নি। গতকাল শনিবার নগরের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

রয়টার্স আরও জানিয়েছে, ১৪ মে শুরুর দিনে লক্ষাধিক পরীক্ষা সম্পন্ন হয়। পরদিন থেকে তা বাড়তে থাকে। গত ১৮ মে এক দিনে শহরটির ৪ লাখ ৬৭ হাজার ৮৪৭ জন বাসিন্দার নিউক্লেইক অ্যাসিড টেস্ট করা হয়। গত বৃহস্পতিবারের মধ্যে দৈনিক পরীক্ষার সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যায়। এদিন উহানের ১০ লাখ ৭২৯ জন বাসিন্দার পরীক্ষা সম্পন্ন হয়েছিল।

সবার করোনাভাইরাস পরীক্ষার উদ্যোগকে উহানের ব্যবসা-বাণিজ্য ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম আবার শুরু করার সবচেয়ে নিরাপদ উপায় হিসেবে বিবেচনা করছে স্থানীয় কর্তৃপক্ষগুলো।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান থেকেই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানো শুরু হয়। এরপর প্রায় তিন মাস কঠোর লকডাউনে ছিল শহরটি। সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর ৮ এপ্রিল লকডাউন তুলে নেওয়া হয়। ফের ৯ ও ১০ এপ্রিল শহরটির একটি আবাসিক কমপ্লেক্সে বেশ কয়েকজন করোনাভাইরাসে আক্রান্ত হন। এতে নগরীতে নতুন করে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা তৈরি হয়। এই পরিস্থিতিতে শহরের সব বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা করে আক্রান্তদের শনাক্ত করে পৃথক করার পরিকল্পনা নেয় নগর কর্তৃপক্ষ।

চীনে ৮৪ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এই রোগে ৪ হাজার ৬০০ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

advertisement
Evall
advertisement