advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ইতালিতে ঈদ উদযাপন

ইসমাইল হোসেন স্বপন,ইতালি
২৪ মে ২০২০ ২০:৪৮ | আপডেট: ২৪ মে ২০২০ ২০:৪৮
ইতালিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ছবি : আমাদের সময়
advertisement

ইতালিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে। আজ রোববার মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে একইদিনে ঈদ উদযাপন করেন প্রবাসী বাংলাদেশিরা।

মহামারি করোনাভাইরাস আতঙ্কের মধ্যে ভিন্ন আঙ্গিকে এবারের ঈদ উদযাপন করছেন ইতালিতে বসবাসর বাংলাদেশিসহ ২৫ লাখ মুসলমান নাগরিক।

ইতালির বিভিন্ন শহরে মসজিদগুলোতে সীমিতভাবে ঈদের নামাজ আদায় হয়েছে। ইতালির রাজধানী রোমে ভিক্টোরিয়া পার্কে স্থানীয় সময় সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়া ভেনিসের মেসএে, মারঘেরায় মসজিদ ও হল রুমে আয়োজন করা হয় ঈদের জামাত। ভেনিসের ৮টি স্থানে প্রায় ৬০টি জামাত অনুষ্ঠিত হয়েছে।

তবে ইতালির বেশ কিছু শহরে প্রশাসনের অনুমতি না পাওয়ায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি।  প্রবাসী বাংলাদেশি সহ মুসলিমরা বাসায় ঈদের নামাজ আদায় করেছে।

ঈদের জামাতগুলোতে দূরত্ব বজায় রেখে, মাক্স ও হ্যান্ড গ্লাভস পরে নামাজ আদায় করতে দেখা গিয়েছে। নামাজ শেষে সারা বিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনাভাইরাসের প্রতিরোধে মুক্তির জন্য দোয়া করা হয়।

প্রসঙ্গত, ইতালির বিভিন্ন শহরে প্রায় ২ লাখ ৬০ হাজার বাংলাদেশির বসবাস। মহামারি করোনা আতঙ্কের মধ্যে ভিন্ন আঙ্গিকে এবারের ঈদ উদযাপন করছেন ইতালিতে বসবাসর বাংলাদেশিরা। তবে এবার প্রবাসীদের মাঝে নেই তেমন ঈদের আমেজ। করোনার কারণে আর্থিকভাবে চরম মন্দায় পুরো দেশ। তাই ইতালি প্রবাসীদের মধ্যে নেই উৎসাহ উদ্দীপনা।

তবে তারা আশা করছেন খুব শিগগিরই করোনা দুর্যোগ কাটিয়ে সব স্বাভাবিক হবে। প্রাণচাঞ্চল্য ফিরবে পুরো দেশে। আবারও যেকোনো উৎসব উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হবে।

advertisement