advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ঈদে দুই লাখ মানুষকে খাওয়ালেন তিনি

অনলাইন ডেস্ক
২৬ মে ২০২০ ১৪:২৭ | আপডেট: ২৬ মে ২০২০ ১৭:১৬
ঈদে বিশ্বের সবচেয়ে বড় আহারের ব্যবস্থা করেছেন বিকাশ খান্না।
advertisement

চলমান লকডাউনে ভারতের ভাসমান শ্রমিক এবং দুস্থ মানুষের খাবারের ব্যবস্থা করেছেন বলিউড অভিনেতা সঞ্জয় দত্ত, সালমান খান, অক্ষয় কুমার, শুনু শুদসহ আরও অনেকে। এবার মিশিলিন তারকা শেফ বিকাশ খান্না মুম্বাইয়ে ঈদের দিন প্রায় দুই লাখ দুস্থ মানুষকে খাইয়েছেন বলে জানিয়েছে ফিল্ম ফেয়ার। বিকাশের ‘ফিড ইন্ডিয়া’ নামে এই উদ্যোগকে বলা যেতে পারে ঈদে বিশ্বের সবচেয়ে বড় আহারের ব্যবস্থা।

করোনার সংক্রমণ শুরু হলে ভারতীয় এই রন্ধনশিল্পী সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়ে চালু করেছিলেন ‘ফুয়েল স্টেশন টু ফুড স্টেশন’। ভারতের বিভিন্ন প্রদেশের মহাসড়কগুলোর দুপাশের পেট্রল পাম্পগুলোতে দিনের নির্দিষ্ট সময়ে শ্রমিকদের আহারের ব্যবস্থা করেছেন তিনি। পাশাপাশি বিভিন্ন বয়স্ক পুনর্বাসন কেন্দ্র, অনাথ আশ্রমসহ বিভিন্ন জায়গায়ও সরবরাহ করছেন খাদ্যসামগ্রী।

একাধারে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রন্ধনশিল্পী, লেখক ও চলচ্চিত্র নির্মাতা বিকাশ এর মধ্যে ভারতের অন্তত ৮০টি শহরে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন ক্লান্তিহীনভাবে।

অসম্ভব জনপ্রিয় এই মানুষটি নিজের কাজ নিয়েই শুধু ব্যস্ত নন বরং মানব সেবার জন্যও খ্যাতি আছে তার। যার প্রমাণ আবারও মিলেছে এই সংকটকালে। করোনার জন্য কর্মহীন হয়ে পড়া মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি। প্রতিদিন অসংখ্য মানুষ পাচ্ছে শুকনো অথবা রান্না করা খাবার। কিন্তু বিকাশ ভোলেননি ঈদের দিনে অভুক্ত মানুষের কথাও। তাই ঈদের দিন প্রায় দুই লাখ মানুষের মুখে হাসি ফোটাতে তাদের কাছে রান্না করা খাবার পৌঁছে দেওয়ার এক কঠিন দায়িত্ব পালন করেছেন।

মুম্বাইয়ের বিখ্যাত হাজি আলী দরগা থেকে বিকাশের রান্না করা খাবার নিয়ে শহরের বিভিন্ন এলাকায় বিতরণ করেন অন্তত শ দুয়েক স্বেচ্ছাসেবী। বিকাশ খান্নার এ উদ্যোগে আরও ছিলেন ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের লোকজন।

আগামী দিনে প্রতিদিন কমপক্ষে ১০ লাখ মানুষের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছেন বিকাশ খান্না।

advertisement