advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নিউমোনিয়ায় মারা গেলেন কারাতে প্রশিক্ষক সেনসি হুমায়ুন কবীর

অনলাইন ডেস্ক
২৬ মে ২০২০ ২০:৪৯ | আপডেট: ২৬ মে ২০২০ ২১:২০
সেনসি হুমায়ুন কবীর জুয়েল
advertisement

বাংলাদেশের বিশিষ্ট কারাতে প্রশিক্ষক সেনসি হুমায়ুন কবীর জুয়েল নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেলেন। আজ মঙ্গলবার সকালে চিকিৎসাধীন এই প্রশিক্ষক শেষ নিশ্চাস ত্যাগ করেন।    

এর আগে এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাজধানীর গ্রিনলাইফ হাসপাতালের আইসিইউতে মৃত্যুশয্যায় ছিলেন হুমায়ুন কবীর।  

হুমায়ুন কবীরের স্ত্রী ও ছেলেমেয়ে এখন আমেরিকার নিউইয়র্কে বসবাস করছেন। সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় তারা দেশে ফিরতে পারছেন না।

নিউইয়র্কে থাকা হুমায়ুন কবীরের পারিবারের একটি সূত্র গণমাধ্যমকে জানায়, গত ১৬ মে শ্বাসকষ্টের কারণে অসুস্থ হলে হুমায়ুন কবীরকে গ্রিনলাইফ হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। চিকিৎসার শেষ কয়েক দিন তার মস্তিষ্ক, কিডনি ও ফুসফুস সঠিকভাবে কাজ করছিল না।

গত শনিবার থেকে হুমায়ুন কবীরকে লাইফ সাপোর্টে রাখা হয়। আজ সকালে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। এরপর হাসপাতাল থেকে জুয়েলের পরিবারের সদস্যদের ফোন করে খবর দেওয়া হয়।

আশির দশকে বাংলাদেশে জাপানি স্টাইলের সোতোকান কারাতে প্রশিক্ষণ শুরু হয় সেনসি হুমায়ুন কবীরের হাত ধরেই। জাতীয় অঙ্গন ছাড়িয়ে বাংলাদেশকে বিশ্বদরবারে অনন্য উচ্চতায় নিয়ে যান তিনি। তার প্রতিষ্ঠিত ‘জুয়েল কারাতে একাডেমি’ বিশ্বের বুকে অতিপরিচিত এক নাম। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় সেনসি জুয়েলের শিক্ষার্থীরা বহু স্বর্ণপদক অর্জন করেছেন, যা দেশের ক্রীড়াঙ্গনে একটি বিরল ঘটনা।

বাংলাদেশ জুডো–কারাতে ফেডারেশনের প্রশিক্ষক এবং রেফারি ছাড়াও ওয়ার্ল্ড কারাতে ফেডারেশনের সিনিয়র রেফারি ছিলেন তিনি। বিশ্বের বহু দেশে আন্তর্জাতিক কারাতে প্রতিযোগিতায় তিনি রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

advertisement