advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আলো আসবেই : প্র্যাবের একটি সচেতনতামূলক ভিডিও

সংবাদ বিজ্ঞপ্তি
২৭ মে ২০২০ ১৬:২৬ | আপডেট: ২৭ মে ২০২০ ২১:৩৭
advertisement

সারা পৃথিবীর মতো বাংলাদেশ এখন ভয়ংকর প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত।  এই দুঃসময়ে পাবলিক রিলেশনস অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (প্র্যাব) এর উদ্দ্যোগে কেন্দ্রীয় ব্যাংক, সরকারি ব্যাংক, বেসরকারি ব্যাংক, ইসলামী ব্যাংক, বিদেশি ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকে কর্মরত ১৬ জন জনসংযোগ/ কমিউনিকেশন/ ব্র্যান্ডিং পেশাজীবিদের অনুভূতি নিয়ে নির্মিত হয়েছে এই সচেতনতামূলক ভিডিও চিত্রটি।

স্বাধীনতার পর বাংলাদেশের বড় অর্জন অর্থনীতিতেই। বিশ্বের শীর্ষ প্রবৃদ্ধি অর্জনকারী অন্যতম একটি বাংলাদেশ। অনেক বাধা-বিপত্তির মধ্যেও এই অর্জন অনেকের কাছেই বিস্ময়কর। আর এ কৃতিত্ব দেশের আপামর মানুষের। বিশেষ করে খেটে খাওয়া কৃষক, ঘাম ঝরানো শ্রমিক আর স্বপ্নবান উদ্যোক্তার। হ্যাঁ, সবই কেমন জানি বদলে গেল। থমকে গেছে পুরো পৃথিবী। বিশ্বব্যাপী নেমে এসেছে এক স্থবিরতা। করোনা নামের ভাইরাসটি আমাদের নতুন এক সংকটের দিকে ঠেলে দিচ্ছে।

তবে আমি হতাশ নই। প্রচণ্ড আশাবাদী। আমরা ঘুরে দাড়াবোই। আবারও ফিরবে আমাদের কর্মচঞ্চলতা। বাড়বে ব্যস্ততার কোলাহল। ছোট্ট মামনিটাকে নিয়ে যাবো বিকেলের রমনা পার্কে। সবুজ ঘাসের বুকে শুয়ে যখন বলবে, ‘মা, আকাশে উড়তে হলে কী বেশি করে লেখাপড়া করতে হবে?’ হয়তো মুচকি হাসি দিয়ে উত্তর দেবো।

করোনা আক্রান্ত থেকে বাঁচতে এবং অন্যদের বাঁচাতে আসুন আমরা সচেতন হই। সকল স্বাস্থ্যবিধি মেনে চলি। তা মানতে অন্যদের উৎসাহিত করি। প্রয়োজন ছাড়া ঘরেই থাকি।

ভেঙে না পড়ে মনকে শক্ত রাখি। হাসিখুশি থাকার চেষ্টা করি। স্বজনের খোঁজ নেই। পরিবারের সবাইকে নিয়ে তৈরি করি বন্ধুত্ব আর আনন্দের পরিবেশ।  পুষ্টিকর খাবার গ্রহণের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করি। আসুন, বই পড়ি। ভালো সিনেমা দেখি। সময়কে কাজে লাগাই নিজের উন্নয়নে।

যেকোনো মহামারি বা দুর্যোগেই চরম অসহায় হয়ে পড়েন দরিদ্র মানুষেরা। আসুন, যার যার অবস্থান থেকে যতোটুকু সম্ভব বিপন্ন মানুষের পাশে দাঁড়াই। আমাদের ছোট্ট উদ্যোগই তাদের মুখে ফোটাতে পারে ভরসার হাসি। যারা জীবনের ঝুঁকি নিয়ে আমাদের জন্য কাজ করে যাচ্ছেন, ভালো রাখতে সেবা দিয়ে যাচ্ছেন দিন রাত... সেসব চিকিৎসক, সশস্ত্র বাহিনী, পুলিশ, র‍্যাব, গণমাধ্যম কর্মী, ব্যাংকার, স্বেচ্ছাসেবক, সরকারি কর্মকর্তা-কর্মচারী, নিজ অবস্থান থেকে সাহায্যকারী মানুষদের প্রতি গভীর শ্রদ্ধা।

আসুন, এই অকুতোভয় যোদ্ধাদের উৎসাহ দেই, সাহস যোগাই আর বলি, ‘আমরা তোমাদের ভালোবাসি, তোমাদের অভিবাদন।’

করোনা নাড়া দিল আমাদের জীবনবোধে। ধনী-গরিব, অসহায় কিংবা ক্ষমতাধর--সবাই আজ একই কাতারে। আবারও মনে পড়ে সেই কথাটি, ‘সবার ওপরে মানুষ সত্য তাহার ওপরে নাই।’

এই অচেনা পৃথিবীতে আমরা কার্যত গৃহবন্দী। করোনার কারণে কী আমরা কিছু শিখবো? আসুন, আমরা মানবিক হই। প্রকৃতিকে লালন করি সন্তানের মতো। সকল ঝড়-ঝঞ্ঝা, সংকট, দুঃসময় আর অন্ধকার কাটিয়ে আলো আসবেই। আশার আলো। শান্তির আলো।

জেগে উঠবে সুন্দর এক নতুন পৃথিবী। মানবিক আর সবুজের পৃথিবী। আর তার বুকে মাথা উঁচু করে দাঁড়াবে আমাদের প্রিয় বাংলাদেশ। আবার প্রাণভরে গাইব, ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।’

প্র্যাবের এই সচেতনতামূলক ভিডিওতে অংশ নিয়েছেন ব্যাংকিং খাতে কর্মরত দেশের শীর্ষ স্থানীয় জনসংযোগ/ কমিউনিকেশন/ ব্র্যান্ডিং পেশাজীবীরা :

তারা হলেন সামছুদ্দোহা সিমু, ইভিপি এবং প্রধান, পিআরডি, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং সভাপতি, প্র্যাব। আজম খান, গ্রুপ চীফ কমিউনিকেশনস অফিসার,  মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লি: এবং সহসভাপতি, প্র্যাব। সাঈদা খানম, উপমহাব্যবস্থাপক, বাংলাদেশ ব্যাংক এবং সহসভাপতি, প্র্যাব।  মির্জা গোলাম ইয়াহিয়া, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব পাবলিক রিলেশন্স অ্যান্ড মিডিয়া  ডিভিশন, সিটি ব্যাংক লি: এবং সহসভাপতি, প্র্যাব। জালাল আহমেদ, হেড অব পিআরডি, আল আরাফাহ ইসলামী ব্যাংক লি: এবং সাধারণ সম্পাদক, প্র্যাব।  সঞ্জীব চ্যাটার্জী, ভিপি ও প্রধান করপোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড ব্র্যান্ডিং ডিভিশন, মার্কেটিং অ্যান্ড ডেভলপমেন্ট ডিভিশন, এক্সিম ব্যাংক এবং যুগ্ম সম্পাদক, প্র্যাব।

নজরুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট ও হেড অব পাবলিক রিলেশন্স ডিভিশন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং যুগ্ম সম্পাদক, প্র্যাব। মো. জসিম উদ্দিন খান, সহকারী মহাব্যবস্থাপক, পিআরডি, বিডিবিএল এবং সাংগঠনিক সম্পাদক, প্র্যাব। মো. আনোয়ার হোসেন, হেড অব পি আর অ্যান্ড ব্র্যান্ড, এন সি সি ব্যাংক লি: এবং দপ্তর সম্পাদক, প্র্যাব। রায়হান কাওসার, সাংস্কৃতিক সম্পাদক, প্র্যাব। মো. আব্দুল হামীদ সোহাগ, জনসংযোগ কর্মকর্তা, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড এবং ক্রীড়া সম্পাদক, প্র্যাব। মো. পারভেজ হাসান তরফদার, এসপিও, পিআরডি, সোনালী ব্যাংক লিমিটেড এবং সহকারী প্রকাশনা এবং সেমিনার সম্পাদক, প্র্যাব।

মনিরুজ্জামান টিপু, হেড অব ব্র্যান্ডিং অ্যান্ড কমিউনিকেশন, সোশ্যাল ইসলামী ব্যাংক লি: এবং নির্বাহী সদস্য, প্র্যাব।  তানিয়া সাত্তার, হেড অফ করপোরেট অ্যাফেয়ার্স, এবি ব্যাংক লিমিটেড এবং নির্বাহী সদস্য, প্র্যাব। সগীর আহমেদ, জনসংযোগ কর্মকর্তা, ডাচ বাংলা ব্যাংক লি: এবং নির্বাহী সদস্য, প্র্যাব। ইকরাম কবীর, হেড অব কমিউনিকেশনস, ব্র্যাক ব্যাংক লিমিটেড। 

ভিডিও চিত্রটির স্ক্রিপ্ট লিখেছেন নর্মদা মিথুন। কারিগরি সহায়তায় ছিলেন বিটক্সের মাসুদুল হক এবং ট্রিমেন্ডাসের নাহিদুজ্জামান বিপ্লব।

আলো আসবেই, পাবলিক রিলেশন্স অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (প্র্যাব) এর প্রথম নির্মাণ।

advertisement