advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সৌদি আরবে চালু হচ্ছে অভ্যন্তরীণ ফ্লাইট

কামাল পারভেজ অভি সৌদি আরব
২৮ মে ২০২০ ১১:৫৩ | আপডেট: ২৮ মে ২০২০ ১৩:১৬
সৌদি এয়ারলাইন্স। পুরোনো ছবি
advertisement

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে জারি করা কারফিউ ধীরে ধীরে তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। এবার দেশটিতে চালু হতে যাচ্ছে অভ্যন্তরীণ বিমান চলাচল। আগামী ৩১ মে থেকে সীমিত পরিসরে বিমান চলাচল শুরু হবে।

গতকাল বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম ধাপে প্রতিদিন দেশের অভ্যন্তরে ৬০টি ফ্লাইট চলাচল করবে। প্রথম পর্যায়ে রাজধানী রিয়াদ, জেদ্দা, মদিনা, দাম্মাম, তাবুক, আবহা, জিজান, নাজরান ও আল বাহায় চলাচল করার অনুমতি পাবে। 

আগামী ২১ জুন থেকে সৌদি আরবে জারি করা কারফিউ প্রত্যাহার করা হচ্ছে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে। এ ছাড়া ৩১ মে থেকে ২০ জুনের মধ্যে খুলে দেওয়া হবে দেশটির সকল মসজিদও। নিরাপদ দূরত্ব বজায় রেখে সেখানে মানুষ নামাজ পড়তে পারবেন।

পাশাপাশি সরকারি ও বেসরকারি নানা অফিসও খুলে দেওয়া হবে একই সময়ে। তবে সেখানে কিছু স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেওয়া হয়েছে।

শুধু পবিত্র মক্কা নগরীতে ব্যতিক্রম থাকবে এই বিধিনিষেধ। সেখানে কারফিউ বহাল থাকবে। কিন্তু কারফিউর সময়সীমা কমিয়ে আনা হচ্ছে। সেখানে এখন থেকে কারফিউ থাকবে বিকেল ৩টা থেকে সকাল ৬টা পর্যন্ত।

সৌদি আরবে করোনা সংক্রমণ রোধে বিভিন্ন স্থানে প্রথমে কারফিউ দেওয়া হয়েছিল। তবে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দিনে ২৪ ঘণ্টার কারফিউ দেওয়া হয়। এর আগে রমজানে বেশির ভাগ স্থানে বিকেল ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত কারফিউ দেওয়া হয়।

সবশেষ হিসাব অনুযায়ী, সৌদি আরবে এখন পর্যন্ত কোভিড–১৯ শনাক্তের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ হাজার ৫৪১ জন। আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ৪২৫ জন প্রাণ হারিয়েছেন।

advertisement