advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বে মৃত্যু ছাড়াল সাড়ে তিন লাখ

যুক্তরাষ্ট্রে লাখের বেশি প্রাণহানি

আমাদের সময় ডেস্ক
২৯ মে ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ মে ২০২০ ০৮:৩৮
বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ছবি : সংগৃহীত
advertisement

করোনাভাইরাস মহামারীতে বিশ্বে মৃতের সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৮ লাখ ১৪ হাজারের কোঠা। গত বুধবার বিশ্বে প্রাণহানির এই সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়ে যায়। এর আগে গত ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরের বন্যপ্রাণীর একটি অবৈধ বাজার থেকে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়ে। গত ১১ জানুয়ারি বিশ্বে প্রথম চীনে করোনায় আক্রান্ত এক ব্যক্তি মারা যান। এরপর যত দিন এগিয়েছে মৃতের সংখ্যা কেবল বেড়েছেই। প্রায় তিন মাস পর গত ১১ এপ্রিল বিশ্বে মৃতের সংখ্যা ১ লাখ ছাড়ায়। এর মাত্র ১৫ দিনের মধ্যেই ২৬ এপ্রিল আরও ২ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারান। বিশ্বে প্রাণহানি ৩ লাখ ছাড়ায় গত ১৫ মে।

করোনায় বিশ্বে আক্রান্ত ও প্রাণহানিতে এখনো শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক পরিসংখ্যান সাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৪৮ হাজার পেরিয়েছে। প্রাণহানি ছাড়িয়ে গেছে লাখের কোঠা। বুধবারও ২৪ ঘণ্টায় দেশটিতে প্রাণ গেছে ১ হাজার ৫৩৫ জনের। বিবিসি জানায়, চলতি বছরের ২১ জানুয়ারি ওয়াশিংটনে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তির সন্ধান মেলে। এর পর ৫০ দিনে রোগীর সংখ্যা এক হাজার ছাড়ায়। এরপরই শুরু হয় রকেট গতিতে সংক্রমণ।

এর আগে গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা কমে আসছিল। গত কয়েকদিন এই সংখ্যা ছিল ৭০০ জনের নিচে। কিন্তু বুধবারই আবারও তা লাফিয়ে দেড় হাজারের কোঠা ছাড়িয়ে যায়। অবশ্য আগেই আশঙ্কা করা হচ্ছিল, ১ জুনের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি এক লাখ ছাড়িয়ে যাবে। দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড এক টুইটে এই আশঙ্কা প্রকাশ করেছিলেন। কিন্তু তার ধারণার আগেই প্রাণহানি লাখ ছড়াল। যদিও এর মধ্যেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে লকডাউন শিথিল করা হয়েছে। নিউইয়র্কসহ বিভিন্ন অঙ্গরাজ্যের বড় বড় শহরগুলোতে রাস্তাঘাটে, পার্কে মানুষের উপস্থিতি বাড়ছে।

এদিকে চীনে প্রাদুর্ভাব শুরুর পর গত ফেব্রুয়ারি, মার্চে ইউরোপের দেশগুলোতে দেখা গিয়েছিল করোনা সংক্রমণ ঝড়। তবে এখন একমাত্র রাশিয়া ছাড়া ইউরোপের দেশগুলোতে আক্রান্তের সংখ্যা কমলেও করোনার নতুন হটস্পট হয়ে উঠেছে ল্যাটিন আমেরিকা। এরই মধ্যে আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে এ অঞ্চলের সবচেয়ে বড় দেশ ব্রাজিল। গতকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ১৪ হাজার ও মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের দিক থেকে পরবর্তী তিন অবস্থানে আছে রাশিয়া (৩,৭০,৬৮০), স্পেন (২,৮৩,৮৪৯) ও যুক্তরাজ্য (২,৬৭,২৪০)। এ ছাড়া প্রাণহানিতে বিপর্যস্থ অবস্থায় আছে যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, পেরু, কানাডাসহ বহু দেশ।

সংক্রমণের দিক থেকে এরই মধ্যে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দেশ ভারত উঠে এসেছে শীর্ষ দশে। গতকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৮ হাজার ও মৃতের সংখ্যা সাড়ে ৪ হাজার ছাড়িয়েছে। বুধবারও ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ গেছে ১৯০ জনের।

 

 

advertisement