advertisement
advertisement

বাস ভাড়া বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
২৯ মে ২০২০ ২২:৫০ | আপডেট: ৩০ মে ২০২০ ০৯:১৯
সংগৃহীত ছবি
advertisement

আগামী ৩১ মে থেকে অফিস খোলার পাশাপাশি ‘সীমিত পরিসরে স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে সব ধরনের গণপরিবহন চলার অনুমতি দিয়েছে সরকার। ৩১ মে লঞ্চ ও ট্রেন চালু হলেও ৫০ শতাংশ যাত্রী নিয়ে ঢাকাসহ সারা দেশে বাস চলাচল শুরু হবে সোমবার।

অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচল করার সিদ্ধান্ত হওয়ায় বৃদ্ধি পাচ্ছে বাস ভাড়া। বাস ভাড়া কী পরিমাণ বাড়ানো হবে, এ বিষয়ে আগামীকাল সিদ্ধান্ত নেওয়া হবে।

আজ শুক্রবার রাতে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ দৈনিক আমাদের সময় অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এনায়েত উল্লাহ বলেন, ‘বাসে ৫০ শতাংশ যাত্রী পরিবহন নিশ্চিত করা হবে। এক সিট ফাঁকা রেখে আরেক সিটে যাত্রী বসানো হবে। যেহেতু যাত্রী কম নেওয়া হচ্ছে এবং সিট ফাঁকা রাখা হচ্ছে, তাই বাস ভাড়া বাড়ানো হবে। তবে কতটুকু বাড়ানো হবে তা নিয়ে আগামীকাল সবার সাথে বৈঠকে বসা হবে। সেখানেই নতুন ভাড়া নির্ধারণ করা হবে।’

মালিক সমিতির এই নেতা বলেন, ‘সরকারের নির্দেশনা অনুযায়ী সকল গাড়িতে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যবস্থা করা হয়েছে। হ্যান্ড স্যানিটাইজার এবং অন্য জীবাণুনাশক জিনিসপত্র ব্যবহার নিশ্চিত করা হবে।’

সীমিত পরিসরে স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে গণপরিবহন চালু করা বাংলাদেশের প্রেক্ষাপটে কতটা সম্ভব, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।  

বাস ভাড়া বাড়ানো প্রসঙ্গে ইঙ্গিত দিয়েছিলেন যাত্রী অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো। ভাড়া না বাড়িয়ে কমানোরও নানা প্রস্তাব দিয়েছেন সংগঠনগুলো।

advertisement