advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

যুক্তরাজ্যে লকডাউন আরও শিথিল হচ্ছে

হেফাজুল করিম রকিব লন্ডন থেকে
৩০ মে ২০২০ ০০:০০ | আপডেট: ৩০ মে ২০২০ ০০:২৭
advertisement

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চলা লকডাউন শিথিলের ক্ষেত্রে পাঁচটি ধাপ পূরণ করেছে যুক্তরাজ্য। সঙ্গত কারণেই আগামী সপ্তাহের প্রথম দিন থেকে অর্থাৎ সোমবার থেকে ব্রিটেনে আরও শিথিল হচ্ছে লকডাউন। ফলে কিছু স্কুল ফের চালু করা যাবে; একসঙ্গে ৬ জন দল বেঁধে বাইরে দেখা করতে পারবে; ৪ জনের গ্রুপ গলফ বা টেনিস ডাবলস খেলতে পারবে। করোনাবিষয়ক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গতকাল প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।

বরিস জনসন বলেন, এখন থেকে সাধারণ মানুষ গার্ডেনে কিংবা ব্যক্তিগত আউটডোর স্পেসগুলোতে মিলিত

হতে পারবেন দূরত্ব বজায় রেখে। এসব পরিবর্তনের অর্থ হচ্ছে বন্ধু-বান্ধব এবং পরিবার প্রিয়জনদের সঙ্গে দেখা করা যাবে, এমনকি বয়স্ক আত্মীয়স্বজনের সঙ্গেও দেখা করা যাবে। তবে রাতে অবস্থান করা যাবে না। কিংবা দেশের এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে গিয়ে দেখভাল করা কিংবা রাতযাপন করা যাবে না। তিনি বলেন, এ দফায় শৈথিল্য কার্যকর হওয়ার পর থেকে ঘরের বাইরে গার্ডেনে একাধিক পরিবার মিলে বারবিকিউ পার্টি করা যাবে। তবে সবাইকে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন হতে হবে যেন করোনার জীবাণু নতুন করে আসতে না পারে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী নিশ্চিত করেন, আসছে সোমবার থেকে নার্সারি ও প্রাইমারি স্কুল চালু করা যাবে এবং ১৫ জুন থেকে কিছু মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্কুলে ফিরতে পারবে। সাধারণ দোকানপাট, গাড়ির শোরুমও জুনের মাঝামাঝি থেকে খোলা যাবে।

এর আগে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিয়ন বলেছিলেন, আগামীকাল থেকে স্কটল্যান্ডে আটজন ঘরের বাইরে দেখা করতে দেওয়া হবে।

এদিকে ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় ৩৭৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়িয়েছে ৩৭ হাজার ৮৩৭ জনে।

যে ৫ ধাপ পূরণ করেছে যুক্তরাজ্য

প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউন শিথিলে যে পাঁচটি ধাপ পূরণ করা হয়েছে তা ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, স্বাস্থ্যসেবার বীরত্বপূর্ণ পরীক্ষার প্রথম ধাপটি ছিল গত ২৬ মে, এদিন ইংল্যান্ডে কোভিড-১৯জনিত রোগে আক্রান্ত ৪৭৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। দ্বিতীয় ধাপটি হচ্ছে, ধারাবাহিক মৃত্যুহার হ্রাস। তৃতীয় ধাপ হচ্ছে, গত সাত দিন গড়ে ২ হাজার ৩১২ জনের নতুন করে আক্রান্ত হওয়া। তিনি যোগ করেন, পিপিই ও করোনা ভাইরাস পরীক্ষার সরঞ্জাম পর্যাপ্ত পরিমাণে মজুদ রয়েছে। লকডাউন শিথিল করায় আয়বঞ্চিত লোকজন উপকৃত হবেন, এমন আশাবাদ রেখে সংবাদ সম্মেলনের ইতি টানেন তিনি।

advertisement