advertisement
advertisement

স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চালাতে হবে, আপাতত ভাড়া বাড়ছে না

নিজস্ব প্রতিবেদক
৩০ মে ২০২০ ০০:৪৫ | আপডেট: ৩০ মে ২০২০ ০০:৪৫
advertisement

যাত্রীদের শারীরিক দূরত্ব রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে আগামী রোববার থেকে লঞ্চ চালাতে পারবেন মালিকরা। তবে আপাতত তাদের ভাড়া বাড়ানোর অনুমতি দেয়নি নিয়ন্ত্রক সংস্থা বিআইডব্লিউটিএ।

শুক্রবার বিকালে মতিঝিলে বিআইডব্লিউটিএ ভবনে লঞ্চ মালিকদের সঙ্গে্ এক বৈঠকের পর এ সিদ্ধান্ত জানান অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান গোলাম সাদেক।

তিনি বলেন, ‘কীভাবে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চলাচল শুরু করা যায়, মূলত তা নিয়ে আলোচনা হয়েছে। ভাড়া বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শারীরিক দূরত্বের নিয়মের কারণে যাত্রী যদি কম হয়, সেক্ষেত্রে ভাড়া বাড়ানো নিয়ে লঞ্চ মালিকদের সঙ্গে পরে আলোচনা হবে। তবে জনসাধারণের উপরে যেন চাপ না পড়ে, সে বিষয়েও খেয়াল রাখতে হবে।’

বৈঠকের পর লঞ্চ মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দিন আহমেদ বলেন, ‘শারীরিক দূরত্ব বজায় রেখে যদি যাত্রী পরিবহন করা হয়, তাহলে তিন ভাগের একভাগ টাকা উঠবে। তাতে তেলের খরচও হবে না। ব্যবসা করতে নেমে প্রতিদিন লোকসান দিয়েতো আমি জাহাজ চালাতে পারব না।’

তিনি বলেন, বিআইডব্লিউটিএ চেয়ারম্যানসহ ‘সরকারের বিভিন্ন পর্যায়ে তারা বার্তা পাঠিয়েছেন যে শারীরিক দূরত্ব বজায় রাখতে গিয়ে যদি যাত্রী কমে যায়, তাহলে লঞ্চ ভাড়া বাড়াতে হবে।

তিনি আরো জানান, আপাতত দশদিন এভাবে লঞ্চ চলাচল করেবে এবং পরিস্থিতি দেখে তারপর ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।

বৈশ্বিক মহামারী রূপ নেওয়া ছোঁয়াচে রোগ কোভিড-১৯ এর সংক্রমণ আটকাতে গত ২৬ মার্চ থেকে দেশে অফিস-আদালতের পাশাপাশি গণপরিবহণও বন্ধ রাখা হয়।

দুই মাস ধরে চলা এই লকডাউন আর না বাড়িয়ে বৃহস্পতিবার সরকার জানায়, ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস চালুর পাশাপাশি নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে বাস, ট্রেন ও লঞ্চ চলাচল করতে পারবে।

এরপর এক ভিডিও বার্তায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেকের চেয়ে কম যাত্রী নিয়ে লঞ্চ চালানোর কথা ভাবছে নৌ-পরিবহন মন্ত্রণালয়।

লকডাউন শুরুর আগে ঢাকা সদরঘাট থেকে প্রতিদিন ৪৩টি রুটে প্রায় ৮০টি যাত্রীবাহি লঞ্চ দেশের দক্ষিণাঞ্চলে যাতায়াত করত।

advertisement