advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

স্বাস্থ্য ব্যবস্থায় ধস নামবে - অধ্যাপক ডা. মোজাহেরুল হক

৩১ মে ২০২০ ০০:০০
আপডেট: ৩০ মে ২০২০ ২৩:৫৩
advertisement

আমাদের হাসপাতালগুলোয় যে ব্যবস্থাপনা, এর ওপর রোগীরা সন্তুষ্ট নয়। জনগণের যে সেবা পাওয়ার কথা, তা যথাযথ হয়নি হাসপাতালে। সব খোলার পর যখন রোগী বাড়বে, এই চাপ মোকাবিলার জন্য আমাদের স্বাস্থ্য ব্যবস্থা একেবারেই প্রস্তুত নয়। যখন ডাক্তার, নার্স, টেকনিশিয়ানরা আরও সংক্রমিত হবে, তখন স্বাস্থ্য ব্যবস্থায় আরও ধস নামবে।

সাধারণ ছুটি বলি, আর লকডাউন বলিÑ কোনোটাই ঠিকমতো মানা হয়নি। এখন সীমিত পরিসরে সবকিছু খোলার সিদ্ধান্ত এসেছে। এতে খুব বেশি কিছু পরিবর্তন হবে না। তবে জনগণ আরও ঝুঁকিতে পড়বে। কারণ রোগী চিহ্নিত করতে না পারা, সঠিক কোয়ারেন্টিন-আইসোলেশন করতে না পারা সব মিলিয়ে আগেই একটা হ-য-ব-র-ল ছিল। এটা এখন আরও বাড়বে।

আমাদের নিবেদিত ডাক্তার আছে, নার্স আছে, আধুনিক যন্ত্র আছে, নেই সঠিক ব্যবস্থাপনা। বিজ্ঞান কী বলছে, সেটা আমাদের শুনতে হবে। বৈজ্ঞানিক গবেষণায় যে স্বাস্থ্যবিধি হওয়া দরকারÑ তাতে বলা আছে, এগুলো আমাদের এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। বিজ্ঞান বলছে যতক্ষণ পর্যন্ত সংক্রমণ না কমিয়ে আনা যায় ততদিন সবকিছু খোলার সিদ্ধান্ত নেওয়া যায় না।

কোভিড-১৯ মোকাবিলায় সঠিক কোনো পরিকল্পনা আছে কিনা আমার জানা নেই। দেশের জনসংখ্যার হারে সাড়ে পাঁচ হাজার আইসিইউ দরকার। আছে মাত্র ৩৩২টি। সব খুলে দেওয়ার সিদ্ধান্তে এখন রোগীর চাপ বাড়ানো

হচ্ছে, এই চাপ হাসপাতাল কীভাবে নেবে? প্রতিদিন দুই হাজার আক্রান্ত হচ্ছে, এর মধ্যে কতজনকে আইসোলেশনে নেওয়া হলো? বাকিদের কী অবস্থা? তারা কমিউনিটিতে সংক্রমণ ছড়াচ্ছে। এটি তো বিজ্ঞানসম্মত নয়। এখন অনেক হাসপাতালে কোডিভ, নন-কোভিড দুটোরই চিকিৎসা হচ্ছে। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ে।

অধ্যাপক ডা. মোজাহেরুল হক

সাবেক উপদেষ্টা, হু (দক্ষিণ-পূর্ব এশিয়া)

advertisement