advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ভারতীয় ভূখণ্ড নিয়েই নেপালের সংসদে নতুন মানচিত্র বিল

অনলাইন ডেস্ক
৩১ মে ২০২০ ২০:২৭ | আপডেট: ৩১ মে ২০২০ ২২:০৬
টুইটার থেকে নেওয়া
advertisement

দেশের নতুন মানচিত্র নিয়ে নতুন পদক্ষেপ নিয়েছে নেপাল সরকার। আজ রোববার দেশটির সংসদে আনা হয় সংবিধান সংশোধনী বিল। ওই বিলে সমর্থন দেওয়ার কথা জানিয়েছে সংসদের বিরোধী পক্ষ। বিলটি পাস হয়ে গেল ভারতের দাবি করা লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরার মতো এলাকা নেপালের মানচিত্রে সাংবিধানসম্মতভাবে ঢুকে যাবে।  

কালাপানিসহ ওই তিনটি এলাকার ওপর দিয়ে উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করছে ভারত। তাতেই বাধ সেধেছে নেপাল। তাদের দাবি, কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। এ নিয়ে তারা নতুন নেপালের নতুন মানচিত্রও তৈরি করে ফেলেছে। সংসদে তা পাসও করিয়ে নিয়েছে।

কিন্তু শেষ ধাপে এর জন্য প্রয়োজন সংবিধান সংশোধন। সেই বিলই আজ আনা হচ্ছে। দুই তৃতীয়াংশ সমর্থন পেয়ে বিলটি পাস হলে দেশের নতুন মানচিত্র প্রকাশ করবে প্রধানমন্ত্রী ওলির সরকার। গত সপ্তাহে ভারতের প্রতিক্রিয়ার পর সংসদে বিলাটি আনতে গিয়েও শেষ পর্যন্ত তা স্থগিত করে দেওয়া হয়।

সাধারণভাবে নেপালে কোনো সংবিধান সংশোধনী বিল পাস করাতে গেলে অন্তত এক মাস সময় লাগে। কিন্তু পরিস্থিতি বিচার করে একাধিক ধাপ এড়িয়ে আগামী ১০ দিনে তা পাস হয়ে যেতে পারে।  

নেপালের নতুন মানচিত্র নিয়ে আগেই প্রতিবাদ করেছিল ভারত। এ নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বিবৃতি দিয়ে বলেন, ‘এভাবে নেপালের সীমানা বাড়ানো মেনে নেবে না ভারত। এ বিষয়ে ভারতের অবস্থান কী তা ভালোভাবেই জানে নেপাল সরকার। তাই ওই অনৈতিক কাজ থেকে নোপালকে সরে আসার অনুরোধ করছে ভারত।’

advertisement