advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

যুক্তরাষ্ট্রের ৪০ শহরে কারফিউ, নিউইয়র্ক মেয়রের কন্যা গ্রেপ্তার

অনলাইন ডেস্ক
১ জুন ২০২০ ১৬:৩১ | আপডেট: ১ জুন ২০২০ ১৮:৫২
নিউ ইয়র্কের মেয়র বিল দে ব্লাসিও'র মেয়ে চিয়ারা ডি ব্লাসিও। ছবি : ছবি সংগৃহীত
advertisement

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। বিক্ষোভের দমনে প্রায় ২২টি অঙ্গরাজ্যের ৪০ শহরে কারফিউ জারি করা হয়েছে। বিভিন্ন অঙ্গরাজ্যে এখন পর্যন্ত এক হাজার ৬৬৯ জনের গ্রেপ্তারের খবর পাওয়া গেছে, যাদের মধ্যে রয়েছেন নিউইয়র্ক শহরের মেয়রের কন্যাও।

ম্যানহাটনের ইউনিয়ন স্কয়ার থেকে নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিওর মেয়ে চিয়ারা ডিব্লাসিও কে গ্রেপ্তার করা হয়েছে। আজ সোমবার মার্কিন সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল ফক্স নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নিউইয়র্ক টাইমের প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার রাত সাড়ে ১০টার দিকে লোয়ার ম্যানহাটনের ১২তম স্ট্রিট এবং ব্রডওয়ে থেকে চিয়ারা ডি ব্লাসিওকে আটক করা হয়েছিল। পুলিশের নির্দেশনা অমান্য করে সেখানে বিক্ষোভ করার কারণে তাকে গ্রেপ্তার করা হয়। প্রথামিকভাবে পুলিশ জানতো না যে চিয়ারা ডি ব্লাসিও নিউ ইয়র্ক শহরের মেয়রের কন্যা। শুধু নিউইয়র্ক থেকেই ৭৩০ জন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

গত সোমবার যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডের ঘাড়ে হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধ করে হত্যা করেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাওভিন। এক প্রত্যক্ষদর্শীর তোলা ১০ মিনিটের ভিডিও ফুটেজে দেখা যায়, জর্জ ফ্লয়েড নিশ্বাস না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে বলছেন, ‘আমি নিশ্বাস নিতে পারছি না।’

বিক্ষোভের কারণে রাস্তায় নেমে এসেছে হাজার হাজার মানুষ। আর এতে করোনাভাইরাস সংক্রমণের মারাত্মক ঝুঁকিতে রয়েছে দেশটি। এই বিক্ষোভ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের জন্য ভয়াবহ বিপর্যয় মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

advertisement