advertisement
advertisement

গণপরিবহন নিয়ে অভিযোগ পাওয়া যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক
৪ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৪ জুন ২০২০ ০১:১২
advertisement

গণপরিবহন নিয়ে বেশকিছু অভিযোগ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘অধিকাংশ গণপরিবহন স্বাস্থ্যবিধি মেনে চলছে। প্রথম দুদিনে এটা আমরা লক্ষ করেছি। তবে বেশকিছু অভিযোগও আমরা পাচ্ছি। আমি প্রশাসনিক নজরদারি বাড়ানোর অনুরোধ করছি।’ যাত্রীদেরও

সচেতন হওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমি যাত্রীদের নিজেদেরও সচেতন থাকার আহ্বান জানাচ্ছি, না হয় টার্মিনাল এবং বাসযাত্রা হতে পারে সংক্রমণ বিস্তারের আরেকটি কেন্দ্র।’ গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় শাস্তিযোগ্য অপরাধ উল্লেখ করে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশনা দেন তিনি।

এদিকে আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ প্রতিপালনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলীয় নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের কিছু নির্দেশনা প্রদানসহ দেশবাসীকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ জানিয়েছেন। গতকাল দুপুরে রাজধানীতে তার সরকারি বাসভবনে আনুষ্ঠানিক অনলাইন ব্রিফ শেষে বিকালে দলের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে এই নির্দেশনার কথা বলা হয়।

তিনি বলেন, দলীয় নেতাকর্মীরা ন্যূনতম স্বাস্থ্যবিধি মেনে চলবেন এবং তা প্রতিপালনের জন্য জনগণকে সচেতন করে তুলবেন। সব ক্ষেত্রে এটা যাতে বাস্তবায়িত হয় তার জন্য জনগণকে উদ্বুদ্ধ করে সচেতনতা বৃদ্ধিতে প্রচারণামূলক কর্মকা- পরিচালনা করবেন।

স্থানীয় জনপ্রতিনিধিদের করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। আপৎকালীন সময় প্রয়োজনীয় সেবা ও স্বাস্থ্যবিধি মেনে জনপ্রতিনিধিরা অসহায়-দুস্থ মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণে দায়িত্বশীল ভূমিকা পালন করবেন। আপনাদের সবার সহযোগিতা প্রত্যাশা করছি।

কাদের বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশ সরকার দেশের জনস্বাস্থ্য ও নাগরিকদের জীবনের নিরাপত্তা বিধানের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে সাধারণ ছুটি ঘোষণা করে। টানা ৬৬ দিন সাধারণ ছুটির পর জনগণের জীবনের নিরাপত্তার পাশাপাশি জীবিকার প্রশ্নটিও জোরালোভাবে সামনে উঠে আসে। জীবনের পাশাপাশি দেশের অর্থনীতি ও মানুষের জীবিকা সুরক্ষার স্বার্থে সরকার সাধারণ ছুটি শিথিল করার সিদ্ধান্ত গ্রহণ করে, যার ফলশ্রুতিতে সীমিত আকারে খুলে দেওয়া হচ্ছে অফিস-আদালতসহ ব্যবসা প্রতিষ্ঠান এবং চালু করা হয়েছে গণপরিবহন ব্যবস্থা।

advertisement