advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

রাজশাহীতে হনুমানের সফল অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক রাজশাহী
৪ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৪ জুন ২০২০ ০১:৪৬
advertisement

দুর্ঘটনাজনিত কারণে আহত হয়ে মৃত্যুর সঙ্গে লড়া একটি হনুমানের সফল অস্ত্রোপচার করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের অধীনে পরিচালিত ভেটেরিনারি ক্লিনিক ও এআইও ট্রেনিং সেন্টারে এটির অস্ত্রোপচার করা হয়। গত মঙ্গলবার সকালে গুরুতর আহত অবস্থায় হনুমানটি রাজশাহীর পদ্মারচর থেকে বন বিভাগের কর্মকর্তারা উদ্ধার করেন। দুর্ঘটনায় হনুমানটির পেটের নাড়িভুঁড়ি বের হয়ে গিয়েছিল ও শরীরের বিভিন্ন জায়গায় কেটে গিয়েছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহীর পবা উপজেলা ১০ নম্বর পদ্মারচর

বিজিবি ক্যাম্পের দেওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার ৯টায় রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের উদ্ধারকারী দল গুরুতর আহত অবস্থায় হনুমানটি উদ্ধার করে। উদ্ধারের পর রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মো. জিল্লুর রহমান হনুমানটির চিকিৎসার জন্য তাৎক্ষণিকভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের অধীনে পরিচালিত ভেটেরিনারি ক্লিনিক ও এআইও ট্রেনিং সেন্টারে পাঠানোর ব্যবস্থা করেন। সেখানে ওই বিভাগের অধ্যাপক জালাল উদ্দিন সরদার ও হেমায়েতুল ইসলাম আরিফ, ডেপুটি চিফ ভেটেরিনারিয়ানদের সহায়তায় প্রায় দুই ঘণ্টাব্যাপী হনুমানটির অস্ত্রোপচার করা হয়।

এ বিষয়ে জালাল উদ্দিন সরদার বলেন, দুর্ঘটনায় হনুমানটির পেটের নাড়ি-ভুঁড়ি বের হয়ে গিয়েছিল ও শরীরের বিভিন্ন জায়গায় কেটে গিয়েছিল। এটি একটি সফল অস্ত্রোপচার হয়েছে। পরে এটি বনবিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এখন বন বিভাগের নিবিড় পরিচর্যায় এটি দ্রুত সুস্থ হয়ে উঠবে।

বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক মো. জাহাঙ্গীর কবির বলেন, সবার আন্তরিক প্রচেষ্টায় সফল অস্ত্রোপচার শেষে হনুমানটিকে বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসনকেন্দ্রে আনা হয়েছে। সুস্থ হলে হনুমানটি উপযুক্ত প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে।

advertisement