advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

জর্জ ফ্লয়েডের মৃত্যু
ক্রীড়াবিশ্বের ‘ব্ল্যাকআউট টুইসডে’ ক্যাম্পেইন

ক্রীড়া ডেস্ক
৪ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৪ জুন ২০২০ ০১:৫৯
advertisement

লিওনেল মেসি, রাফায়েল নাদাল, জিনেদিন জিদান থেকে শুরু করে পুরো ক্রীড়া বিশ্বের প্রায় সবাই করোনার এই মহামারীতে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ব্ল্যাকআউট টুইসডে’ ক্যাম্পেইন করেছেন। ফেসবুক বা টুইটারের প্রোফাইল কালো রঙের চিত্র পোস্ট করার পাশাপাশি তারা বার্তা দিয়েছেন। বর্ণবৈষম্যের শিকার হয়ে প্রাণ হারান জর্জ ফ্লয়েড। যুক্তরাষ্ট্রে আন্দোলন চলছে। নিরস্ত্র ফ্লয়েডের মৃত্যুতে ফুঁসে উঠেছে পুরো বিশ্ব। তীব্র নিন্দার ঝড়ও উঠেছে। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাও এই ঘটনাটিকে দুঃখজনক বলেছে।

বর্ণবৈষম্য নিয়ে ক্রিকেটাররাও সরব হয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও ড্যারেন স্যামিও প্রতিবাদ জানিয়েছেন। আর গত মঙ্গলবার প্রতিটি ক্রীড়া ব্যক্তিত্ব এই ক্যাম্পেইন করেছেন। বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসিও এই আন্দোলনে শামিল হয়েছেন। এ ছাড়া টেনিসের মহারথী রাফায়েল নাদাল, রজার ফেদেরার ও নোভাক জকোভিচও শামিল হয়েছেন এই আন্দোলনে। পুলিশ কর্মকর্তা ২৫ মে হাঁটু দিয়ে চেপে ধরেন ফ্লয়েডকে। এতে তিনি মৃত্যুবরণ করেন।

নোভাক জকোভিচ টুইটার ও ইনস্টাগ্রামের পেজে লিখেছেন, ‘ব্ল্যাক লিভস ম্যাটার।’ জকোভিচের পাশাপাশি ফেদেরার ও নাদালও তীব্র প্রতিবাদ জানিয়েছেন। শুধু গায়ের রঙের কারণে একজন সুস্থ মানুষকে এভাবে মেরে ফেলা যায় সেটা এই সভ্য সমাজে চিন্তারও বাইরে বলে মনে করেন তারা।

advertisement