advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নতুন আশা দেখাচ্ছে আইবুপ্রোফেন!

অনলাইন ডেস্ক
৪ জুন ২০২০ ১০:৩৫ | আপডেট: ৪ জুন ২০২০ ১৩:২২
সংগৃহীত ছবি
advertisement

হাসপাতালে ভর্তি কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসায় আইবুপ্রোফেন নামে একটি ওষুধ কাজ করবে কিনা তা নিয়ে পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এই ওষুধটি মূলত প্রদাহ বন্ধ করতে এবং ব্যথানাশক হিসেবে কাজ করলেও শ্বাসকষ্টের সমস্যাও দূর করতে সক্ষম।

লন্ডনের গাইস অ্যান্ড সেন্ট টমাস হাসপাতাল ও কিংস কলেজের বিজ্ঞানীরা এমন ধারণা করছেন বলে গতকাল বুধবার সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইতোমধ্যে প্রাণীর ওপর পরিচালিত পরীক্ষায় দেখা গেছে, এই ওষুধটি মারাত্মক শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা উপশমে কাজ করে। আর মারাত্মক শ্বাসকষ্ট করোনাভাইরাস সংক্রমণের গুরুতর লক্ষণগুলোর একটি। তাই বিজ্ঞানীরা মনে করছেন, এই ওষুধটি রোগীদেরকে ভেন্টিলেটর থেকে দূরে রাখবে।

লিবারেট নামে এই পরীক্ষায় অংশ নেওয়া রোগীদের অর্ধেককে অন্য চিকিৎসা সেবার সঙ্গে সঙ্গে আইবুপ্রোফেনও দেওয়া হবে। এই পরীক্ষায় বাজারে প্রচলিত ট্যাবলেটের পরিবর্তে বিশেষ ধরনের ফর্মুলায় তৈরি আইবুপ্রোফেন দেওয়া হবে। অনেকেই আর্থ্রাইটিসের চিকিৎসার জন্য এই ওষুধটি নিয়মিত সেবন করে থাকেন।

হিউম্যান মেডিসিন বিষয়ক কমিশন এ বিষয়ে তাদের মূল্যায়নে বলেছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে প্যারাসিটামলের মতো এই ওষুধটিও সেবন করা যেতে পারে। এ দুটি ওষুধই শরীরের জ্বর কমিয়ে আনতে এবং ফ্লুর উপসর্গ উপশমে সহায়তা করে।

advertisement