advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কাল থেকে বাড়তে পারে বৃষ্টি
ঘূর্ণিঝড় নিসর্গের প্রভাবে দেশে গরম বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
৪ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৪ জুন ২০২০ ১১:৫৪
advertisement

ঘূর্ণিঝড় নিসর্গের কারণে বাংলাদেশে সরাসরি কোনো প্রভাব না থাকলেও গরম বেড়েছে। ফলে আজও ভ্যাপসা গরম থাকবে। পাশাপাশি বৃষ্টি হওয়ারও আশঙ্কা রয়েছে। আগামী শুক্রবার থেকে গরম কমে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, নিসর্গ আমাদের বর্ষা মৌসুমকে আটকে দিয়েছে। নির্দিষ্ট সময়ের দুই-তিন দিন পর বর্ষা আসবে। দেশের বিভিন্ন এলাকায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটাও থাকবে বৃহস্পতিবার (আজ) পর্যন্ত। আজ নাগাদ ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছুকিছু জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগে দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণও হবে। তবে আগামী শুক্র থেকে রবিবার ভ্যাপসা গরমের পরিমাণ কমে বৃষ্টি বাড়তে পারে।

গতকাল দুপুরে আবর সাগরে সৃষ্টি হওয়ার ঘূর্ণিঝড় নিসর্গ ১২০ কিলোমিটার বেগে ভারতের মহারাষ্ট্রের উপকূলে আঘাত হেনেছে। এটি সন্ধ্যা নাগাদ উপকূল অতিক্রম করে সমতলে উঠে আসবে। মুম্বাইয়ে আঘাত হানার আশঙ্কা করা হলেও শেষে তা হয়নি।

বাংলাদেশ উপকূলে ও পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আম্পানের তা-বের পর দুই সপ্তাহ না পেরোতেই গত শনিবার দক্ষিণ-পূর্ব আরব সাগরে লাক্ষাদ্বীপের কাছাকাছি একটি নিম্নচাপের সৃষ্টি হয়। পরে তা নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে নাম দেওয়া হয় নিসর্গ।

উল্লেখ্য, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল নিকলীতে ১৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত হয় খুলনায় ৫২ মিলিলিটার।

advertisement