advertisement
advertisement

শ্রমিকদের করোনা পরীক্ষায় অত্যাধুনিক ল্যাব চালু

বুধবার পর্যন্ত ২৬৪ জন পোশাকশ্রমিক করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক
৫ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৫ জুন ২০২০ ০০:১৪
advertisement

পোশাক শ্রমিকদের করোনা পরীক্ষার জন্য আধুনিক ল্যাব চালু করেছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। এতে কারিগরি সহায়তা করছে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বাডাস)। গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ল্যাবটি উদ্বোধন করা হয়।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদ- অনুসারে দেশে প্রথম বিশ্বমানের ‘স্টেট অব দ্য আর্ট কোভিড-১৯ ল্যাব’ তৈরি করা হয়েছে। প্রাথমিকভাবে গাজীপুরের চন্দ্রায় ড. ফরিদা হক মেমোরিয়াল জেনারেল হাসপাতালে প্রধান ল্যাবের কার্যক্রম শুরু হবে। সাভারেও ল্যাব করা হবে। এসব ল্যাব সেন্টারে প্রতিদিন ৪০০টি করে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা যাবে। পর্যায়ক্রমে শিফটসহ নমুনা পরীক্ষার সংখ্যাও বাড়ানো হবে। এ ছাড়া পরবর্তী সময় নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে ল্যাব করা হবে। এতে ওষুধ এবং ল্যাব খরচ দেবে বিজিএমইএ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজিএমইএ সভাপতি রুবানা হক। এ সময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, ঢাকা উত্তর সিটি

করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, এফবিসিসিআই ও বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, শ্রম সচিব কে এম আব্দুস সালাম, বাডাস সভাপতি এ কে আজাদ খান প্রমুখ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রুবানা হক বলেন, কারখানার শ্রমিকরা করোনায় বেশি আক্রান্তের শঙ্কা করেছিলাম। কিন্তু আমাদের চেয়ে গরিবদের সহ্য ক্ষমতা ও সচেতনতা বেশি। ফলে বুধবার রাত পর্যন্ত ২৬৪ জন পোশাকশ্রমিক করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের সবাইকে চিকিৎসা দেওয়া হয়েছে। চিকিৎসার সব ব্যয় বহন করছে মালিকপক্ষ। প্রাথমিকভাবে ৩০টি বেড নিয়ে আইসোলেশন সেন্টার শুরু হয়েছে।

advertisement