advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ভার্চুয়াল কোর্টে করা যাবে চেক ডিজঅনারের মামলা

আদালত প্রতিবেদক
৫ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৫ জুন ২০২০ ০০:১৪
advertisement

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) এবং ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ভার্চুয়াল কোর্টের মাধ্যমে চেক ডিজঅনারের (এনআইএ্যাক্ট) মামলার ফাইলিং করা যাবে। তবে তা বর্তমানে ভার্চুয়াল কোর্টে শুধু ই-মেইলের মাধ্যমে ফাইলিং করা পর্যন্তই সীমাবদ্ধ থাকবে। পরবর্তীতে নিয়মিত আদালত খুললে বাদীর উপস্থিতিতে জবনবন্দি গ্রহণ করে মামলার কার্যক্রম শুরু হবে।

গতকাল বৃহস্পতিবার ঢাকা আইনজীবী সমিতি এক বিজ্ঞপ্তিতে এমনটিই জানিয়েছে। দেশব্যাপী করোনা সংক্রমণ রোধে গত ১০ মে থেকে ভার্চুয়াল আদালত পরিচালিত হচ্ছে। ভার্চুয়াল আদালতে শুধু হাজতি আসামির জামিন শুনানি গ্রহণ করছেন। আর এখন চেক ডিজঅনারের (এনআইএ্যাক্ট) মামলার ফাইলিং

গ্রহণের সিদ্ধান্ত হলো। জানা গেছে, চেক ডিজঅনারের ৩০ দিনের মধ্যে উকিল নোটিশ করতে হয় এবং তার পর আরও ৩০ দিনের মধ্যে আদালতে মামলা করতে হয়। যেহেতু উকিল নোটিশ পাঠানো অনেক চেকের মামলার সময়সীমা এর মধ্যে পার হয়ে গেছে বা যাচ্ছে, তাই ভার্চুয়াল কোর্টে শুধু ই-মেইলের মাধ্যমে ফাইলিং গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা আইজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান স্বাক্ষরিত বুধবার প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী করোনা সংক্রমণ রোধে গত ১০ মে থেকে ভার্চুয়াল আদালত পরিচালিত হচ্ছে। চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সম্মতিক্রমে এনআই অ্যাক্টের ১৩৮ ধারা মামলার ক্ষেত্রে ফাইলিং গ্রহণ করতে সম্মতি দিয়েছেন। ন্যায়বিচারের স্বার্থে ওই আইনের মামলার ফাইলিং প্রত্যেক আমলি আদালতে ই-মেইলের মাধ্যমে ফাইলিং করার জন্য অনুরোধ করা হলো। পরবর্তীতে আদালতের আদেশ প্রাপ্তিসাপেক্ষে ফৌজদারি কার্যবিধি ২০০ ধারার বাদীর জবানবন্দি দেওয়া যাবে।

advertisement