advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মানবপাচারকারীদের ধরতে ইন্টারপোলের সহায়তা চাইবে সিআইডি

নিজস্ব প্রতিবেদক
৫ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৫ জুন ২০২০ ০০:১৪
advertisement

লিবিয়ায় নৃশংসভাবে ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় বিদেশে পলাতক মানবপাচারকারী চক্রকে ধরতে প্রয়োজনে ইন্টারপোলের সহযোগিতা নেওয়া হবে। পাশাপাশি তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলা করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। গতকাল নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ডিআইজি (অর্গানাইজড ক্রাইম) ইমতিয়াজ আহমেদ।

তিনি বলেন, সিআইডি মানবপাচারকারী চক্রকে ধরতে তদন্তের পাশাপাশি অভিযান পরিচালনা করছে। বিদেশে পলাতক মানবপাচারকারীদের ধরতে প্রয়োজনবোধে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে। পাশাপাশি ওই চক্রে সক্রিয় প্রত্যেকের অর্থ-সম্পদের খোঁজখবর নেওয়া হচ্ছে। তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলা করা হবে।

তিনি আরও বলেন, লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় সারা বাংলাদেশে মামলা হয়েছে ৯টি। ওইসব মামলায় এখন বেশ কয়েক জন গ্রেপ্তার হলেও বেশিরভাগ পলাতক রয়েছে। দেশীয় মানবপাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে অপরাধ তদন্ত বিভাগ। পল্টনে সিআইডি থেকে দায়ের করা মামলার পাশাপাশি অন্যান্য মামলাও সিআইডি ছায়া তদন্ত করছে। তদন্তে যাদের তথ্য উপাত্ত ও নাম উঠে আসছে তাদের বিরুদ্ধে মামলার দ্রুত চার্জশিট আদালতে দাখিল করব।

প্রসঙ্গত, গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে মানবপাচারের শিকার ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় আহত হন আরও ১১ বাংলাদেশি। হত্যাকা-ের পর তদন্ত ও অভিযানে নামে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী। এরই ধারাবাহিকতায় গত বুধবার গোপালগঞ্জের মুকসুদপুর থেকে সেন্টু শিকদার ও নার্গিস আক্তার নামে দুই পাচারকারীকে গ্রেপ্তার করে র‌্যাব। এ ঘটনায় এখন পর্যন্ত মোট ১৫ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব ও সিআইডি।

advertisement