advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

লা লিগায় থাকবে ভার্চুয়াল দর্শক

ক্রীড়া ডেস্ক
৬ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৫ জুন ২০২০ ২২:৩০
advertisement

করোনা ভাইরাসের কারণে থমকে ছিল পুরো বিশ^। ঘরে বন্দি জীবন কাটছে মানুষের। তবে এই ভাইরাসের সঙ্গে লড়াই করেই মাঠে ফিরতে চলেছে ফুটবল। ইতোমধ্যেই বেশ কিছু লিগের খেলা মাঠে গড়িয়েছে। স্বাস্থ্যবিধি মেনে মাঠে নেমেছেন ফুটবলাররা। সর্বোচ্চ নিরাপত্তা রক্ষা করতে ফাঁকা গ্যালারিতেই খেলা আয়োজন করা হচ্ছে। তবে ফাঁকা গ্যালারিতে ফুটবলের সেই আমেজ পাওয়া যাবে না বলেই জানিয়েছেন সকলে। ফাঁকা গ্যালারিতে ম্যাচ আয়েজন করলেও আয়োজকরা মাঠে দর্শকদের কৃত্রিম আওয়াজ দিয়ে কিছুটা আমেজ ধরে রাখার চেষ্টা করেছে। তবে এবার লা লিগার ম্যাচে ফাঁকা গ্যালারিতে কৃত্রিম আওয়াজের সঙ্গে থাকবে ভার্চুয়াল দর্শক।

লা লিগার সবগুলো ম্যাচেই থাকবে ভার্চুয়াল দর্শক। মিডিয়াপ্রো থ্রিডি টেকনোলজি ব্যবহারের মাধ্যমে খালি গ্যালারিগুলো ভার্চুয়াল ছবি এবং শব্দ দিয়ে বাস্তবিক একটা রূপ দেওয়া হবে। টিভিতে খেলা দেখানোর সময় বেশিরভাগ সময়ই দেখানো হবে মূল ক্যামেরায়, যেখানে থাকবে না কোনো ভার্চুয়াল প্রভাব। পিচসাইড ক্যামেরার মাধ্যমে রেকর্ড করা হবে ভার্চুয়াল দর্শকসহ সকল ছবি এবং শব্দ। ভার্চুয়াল দর্শকদের শব্দ ব্যবহারের ক্ষেত্রে ফিফা-২০ ভিডিও গেম থেকে নেওয়া হবে এসব আওয়াজ। এ ছাড়া নির্দিষ্ট স্টেডিয়ামে হওয়া আগের ম্যাচগুলো থেকেও নেওয়া হবে দর্শকদের আওয়াজ।

এদিকে টিভির দর্শকরা কোনভাবে ম্যাচ দেখবেন অর্থাৎ ভার্চুয়াল দর্শকসহ নাকি পুরোপুরি দর্শকশূন্য গ্যালারির- সেটি তারা নিজেরাই ঠিক করতে পারবেন। টিভি ব্রডকাস্টাররা একসঙ্গে দুইটি অপশনই খোলা রাখবেন। এ জন্য প্রতিটি স্টেডিয়ামে প্রয়োজনীয় টেকনোলজি স্থাপনের ব্যাপারে রাজি হয়েছে সবগুলো ক্লাব। এদিকে করোনা পরবর্তী সময়ে ফুটবল মাঠে ফেরানোর লক্ষ্যে দুই রাউন্ডের সূচি প্রকাশ করেছে লা লিগা কর্তৃপক্ষ, যা চলবে ১১ জুন থেকে ১৮ জুন পর্যন্ত। সব দলের জন্যই রাখা হয়েছে দুইটি করে ম্যাচ। পরের ম্যাচগুলোরও তারিখ চূড়ান্ত হয়ে আছে। তবে সময় এখনো জানানো হয়নি।

এ সূচি অনুযায়ী আগামী ১৩ জুন দিবাগত রাত ২টায় করোনা পরবর্তী সময়ে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। তবে নিজেদের মাঠে নয়। বার্সাকে আতিথ্য দেবে মায়োর্কা। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ম্যাচ পরদিন। অর্থাৎ ১৪ জুন বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিটে নামবে রিয়াল। তাদের প্রতিপক্ষ এইবার, খেলাও হবে এইবারের মাঠে। একই দিন বিকাল ৫টায় অ্যাটলেটিকো বিলবাওয়ের মুখোমুখি হবে অ্যাটলেটিকো মাদ্রিদ। দুই রাউন্ডের জন্য ঘোষিত সূচিতে নিজেদের হোমগ্রাউন্ড সান্তিয়াগো বার্নাব্যুতে কোনো ম্যাচ খেলবে না রিয়াল। মূলত লিগের বাকি কোনো ম্যাচই বার্নাব্যুতে খেলবে না তারা। এর বদলে যুব দলের মাঠ ভালদেবাসে অন্য দলগুলোকে স্বাগত জানাবে তারা। লিগে এখন পর্যন্ত পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে বার্সেলোনা। ২৭ ম্যাচ শেষে ১৮ জয় ও ৪ ড্রতে তাদের সংগ্রহ ৫৮ পয়েন্ট। সমান ম্যাচে ১৬ জয় ও ৮ ড্রতে রিয়ালের ঝুলিতে রয়েছে ৫৬ পয়েন্ট। তিন নম্বরে থাকা সেভিয়ার পয়েন্ট ৪৭।

advertisement