advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বের সবচেয়ে দামি আম

আমাদের সময় ডেস্ক
৬ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুন ২০২০ ০২:২০
advertisement

ভারতবর্ষের মাটিতে নানা প্রজাতির সুস্বাদু আমের দেখা মেলে। এ অঞ্চলের মানুষের কাছে ফলের রাজা মানেই আম। তবে বিশ্বের সবচেয়ে দামি আম পাওয়া যায় জাপানে। আর সেই আমের দামও আকাশছোঁয়া। এক কেজি আম কিনতে গিয়ে লাখ টাকা ব্যয় হয়ে যায়! তবে দামের মতো এর স্বাদ ও গন্ধ অতুলনীয়। আমটির নাম তাইও নো তামাগো; মানে ‘এগ অব দ্য সান’।

এই প্রজাতির আমের চাষ হয় জাপানের মায়াজাকি অঞ্চলে। প্রতিবছর প্রথম ফলন করা আম নিলামে তোলা হয়। আর সেই আম বিক্রি হয় চড়া দামে। তবে অর্ডারের ওপর নির্ভর করে এই আমের ফলন। এই প্রজাতির আম অর্ধেক লাল, অর্ধেক হলুদ। জাপানে এই প্রজাতির আমের ফলন হয় গরম ও শীতের মাঝে।

২০১৭ সালে এই প্রজাতির দুটি আমের নিলামে দাম উঠেছিল ৩ হাজার ৬০০ ডলার। অর্থাৎ প্রায় ২ লাখ ৭২ হাজার টাকা। সেবার প্রতিটি আমের ওজন ছিল ৩৫০ গ্রাম। অর্থাৎ মাত্র ৭০০ গ্রাম আমের দাম দুই লাখ ৭২ হাজার টাকা।

এত দাম হওয়ার পেছনে অবশ্য কিছু কারণও আছে। এই আমের চাষ করতে চাষিকে অনেক সাবধান থাকতে হয়। প্রতিটি আম গাছে থাকতেই ছোট জালে জড়িয়ে রাখা হয়। এর পর আমগুলো নির্দিষ্ট অবস্থানে রাখা হয়। এতে সূর্যের আলো আমের একটি নির্দিষ্ট অংশে পড়ে। তা ছাড়া আমগুলো গাছ থেকে মাটিতে পড়তে দেওয়া হয় না। বিশেষ পদ্ধতি অবলম্বন করে আমের এক পাশে রুবি রেড রং ধরানো হয়।

advertisement