advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ব্রাজিলে প্রতি মিনিটে একজনের মৃত্যু!

অনলাইন ডেস্ক
৬ জুন ২০২০ ১৫:০৩ | আপডেট: ৬ জুন ২০২০ ১৫:০৫
ব্রাজিলের সাও পাওলোতে করোনা আক্রান্ত হয়ে মৃতদের গণকবর। ছবি : সংগৃহীত
advertisement

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে দেশটিতে বৃহস্পতিবার একদিনে সর্বোচ্চ এক হাজার ৪৭৩ জনের মৃত্যুর কথা বলা হয়েছে। অর্থাৎ ২৪ ঘণ্টা বিবেচনায় প্রতি মিনিটে কোভিড-১৯ রোগে গড়ে সেখানে একজনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

গতকাল শুক্রবার রাতে ব্রাজিল মৃতের যে সংখ্যা দিয়েছে সেখানে আগের দিনের বিবেচনায় মৃত্যু একটু কম হলেও সেই হাজারের উপরেই রয়েছে। অর্থাৎ গতকালও দেশটিতে মিনিটে গড়ে প্রায় একজনের মৃত্যু হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম ফোলহা দে সাও পাওলো।

পরিসংখ্যান সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ব্রাজিলে করোনায় মৃত্যুর সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে। যা বৈশ্বিক তালিকায় তৃতীয় সর্বোচ্চ। এই তালিকায় তাদের ওপরে কেবল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত এখন ব্রাজিলে। দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৪৬ হাজার ছাড়িয়েছে।

এমন অবস্থায় লকডাউন তুলে নেওয়ার বিষয়ে ব্রাজিলকে সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। মিত্র দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই সংস্থাটিতে ‘মতাদর্শগত পক্ষপাতী’ বলে উল্লেখ করে এর কার্যক্রম ব্রাজিল থেকে সরিয়ে দেওয়ার হুমকিও দিয়েছেন তিনি।

advertisement