advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা চিকিৎসায় নতুন ৩০০ শয্যার হাসপাতালের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক
৬ জুন ২০২০ ১৬:২৪ | আপডেট: ৬ জুন ২০২০ ১৬:৩৩
পুরোনো ছবি
advertisement

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগের চিকিৎসায় রাজধানীর উত্তরায় ৩০০ শয্যার জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালটি যাত্রা শুরু করেছে। আজ শনিবার দুপুরে অনলাইনে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে হাসপাতালটিকে কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে।

হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ডা. মোয়াজ্জেম হোসেন জানান, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হবে। কাল থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে।

বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি, জাইকার যৌথ উদ্যোগে এই হাসপাতালটি প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে।

মোয়াজ্জেম হোসেন জানান, এই হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকরা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি। চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) থাকবে। আর আইসোলেশন বেড থাকবে মোট ৩৬টি।

কোভিড আক্রান্ত রোগীদের মলমূত্র থেকে অন্যান্য বর্জ্য শোধনের জন্য বর্জ্য শোধনাগার (ইটিপি) তৈরি করা হয়েছে বলেও জানান হাসপাতালটির এমডি মোয়াজ্জেম হোসেন।

advertisement