advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

দেশের একমাত্র ‘গ্রিন জোন’ যে জেলা

নিজস্ব প্রতিবেদক
৭ জুন ২০২০ ১২:৫৯ | আপডেট: ৭ জুন ২০২০ ১৬:২৯
প্রতীকী ছবি
advertisement

করোনাভাইরাসের সংক্রমণের হার অনুযায়ী রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করারর উদ্যোগ নিয়েছে সরকার। এ তিন জোন চিহ্নিত করে বাস্তবায়ন হবে স্বাস্থ্যবিধি ও আইনি পদক্ষেপ।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০ উপজেলাকে রেড জোন বা পুরোপুরি লকডাউন দেখানো হচ্ছে। ইয়েলো জোন বা আংশিক লকডাউন দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর গ্রিন জোন বা লকডাউন নয় দেখানো হচ্ছে একটি জেলা এবং ৭৫টি উপজেলাকে।

গ্রিন জোন বা লকডাউন নয় হিসেবে দেখানো হয়েছে খুলনা বিভাগের ঝিনাইদহ জেলাকে। খুলনা বিভাগের চুয়াডাঙ্গা, যশোর, খুলনা, মেহেরপুর, নড়াইল ও সাতক্ষীরাকে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে। এই বিভাগের বাগেরহাট, কুষ্টিয়া ও মাগুরাকে আংশিক লকডাউন বলা হচ্ছে ।

জেলাভিত্তিক ৫০টি জেলাকে রেড জোন বা পুরো লকডাউন বলা হয়েছে। ১৩টি জেলাকে ইয়েলো জোন বা আংশিক লকডাউন বলা হয়েছে। মাত্র একটি জেলাকে গ্রিন জোন বা লকডাউন বলা হয়েছে, যা ঝিনাইদহ জেলা।

আর ঢাকা মহানগরীর ৩৮টি এলাকাকে ইয়েলো জোন বা আংশিক লকডাউন হিসেবে দেখানো হচ্ছে। গ্রিন জোন বা লকডাউন নয় হিসেবে দেখানো হচ্ছে ১১টি এলাকাকে। এখন পর্যন্ত রেড জোন বা পুরোপুরি লকডাউন হিসেবে ঢাকার কোনো এলাকাকে দেখানো হচ্ছে না।

advertisement