advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ফিলিস্তিনের পক্ষে নেতানিয়াহুর বিরুদ্ধে ইসরায়েলিদের বিক্ষোভ!

অনলাইন ডেস্ক
৭ জুন ২০২০ ১৩:০৭ | আপডেট: ৭ জুন ২০২০ ১৩:২৬
তেল আবিবে ইসরায়েলিদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত
advertisement

ফিলিস্তিন অধ্যুষিত পশ্চিম তীর দখলে ইসরায়েল সরকার সম্প্রতি যে পরিকল্পনা করেছে তার বিরুদ্ধে খোদ ইসরায়েলিরাই বিক্ষোভ প্রদর্শন করেছে। পশ্চিম তীর দখল বিরোধী স্লোগান লেখা প্ল্যাকার্ড ও ফিলিস্তিনের পতাকা হাতে বেনইয়ামিন নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করা হয়েছে।

বেশ কয়েকটি এনজিও ও বামপন্থী রাজনৈতিক দলের উদ্যোগে গতকাল শনিবার রাতে তেল আবিবে কয়েক হাজার ইসরায়েলি বিক্ষোভ করেছেন বলে সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

তেল আবিবে ফিলিস্তিনের পতাকা হাতে ইসরায়েলিরা।

চলতি বছরের শুরুর দিকে জামাতা জেরিড কুশনারের সহযোগিতায় মধ্যপ্রাচ্য নিয়ে বিতর্কিত ডিল অব দ্য সেঞ্চুরি প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জর্ডান নদী ঘেঁষা ফিলিস্তিন অধ্যুষিত এলাকা পশ্চিম তীরে ইহুদি জনগোষ্ঠীর বসতি স্থাপন এবং ইসরায়েল সরকারের অন্যান্য কৌশলগত কার্যক্রমে সবুজ সংকেত দেন।

লায়ন গেটের কাছে ফিলিস্তিনের শিক্ষার্থীকে গুলি করে হত্যার প্রতিবাদে এ প্ল্যাকার্ড।

সম্প্রতি প্রধান বিরোধী বেনি গান্তসের সঙ্গে বেনিয়ামিন নেতানিয়াহুর যে জোট সরকার গঠিত হয়েছে তাতেও পশ্চিম তীর অধিগ্রহণের ব্যাপারটিতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ট্রাম্পের প্রস্তাবটি পাসের জন্য ১ জুলাই মন্ত্রী পরিষদ ও পার্লামেন্টে তুলতে পারেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

এ কারণে খোদ ইসরায়েলেই পশ্চিম তীর ইস্যুতে বিক্ষোভের ঘটনা ঘটল।

ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে ঐক্যের আহ্বান জানিয়ে বিক্ষোভকারীদের একজন আনাদ শ্রেইবার বলেন, ‘আমরা ফিলিস্তিনি-ইহুদিরা একে-অপরের অনেক ক্ষতি করেছি। আমরা ভাই ভাই-আমরা উভয়ই এখানে থাকার অধিকারী। পৃথক না থেকে ঐক্যবদ্ধ হলে আমরা অনেক কিছুই করতে পারব।’

advertisement