advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বিস্তার রোধে চালু হলো ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপ

বাসস
১০ জুন ২০২০ ২০:৩৭ | আপডেট: ১০ জুন ২০২০ ২১:২৩
করোনা ট্রেসার বিডি
advertisement

দেশের নাগরিকদের জন্য করোনাভাইরাসের বিস্তার রোধে পরীক্ষামূলকভাবে একটি স্মার্টফোন অ্যাপ চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। অ্যাপটির নাম ‘করোনা ট্রেসার বিডি’।

অনলাইন প্ল্যাটফর্মে আজ বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে অ্যাপটির উদ্বোধন করেন।

গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। অথবা https://play.google.com/stor/apps/details?id=com.shohoz.tracer থেকেও অ্যাপটি ডাউনলোড করা যাবে।

জানা গেছে, ব্লু-টুথ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে দুজন ব্যবহারকারীর কাছাকাছি থাকার সময় পরিমাপ করতে পারবে। এ ছাড়া ব্যবহারকারীদের অবস্থান সুরক্ষিতভাবে সংরক্ষণ করে রাখবে। একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে অন্য কোনো অ্যাপ ব্যবহারকারী এলে অ্যাপ দুটি নিজেদের মধ্যে ‘ডিজিটাল হ্যান্ডশেক’ করে প্রয়োজনীয় তথ্য সুরক্ষিতভাবে আদান-প্রদান করবে।

জুনাইদ আহমেদ পলক জানান, করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় এমনি একটি অ্যাপ করোনা ট্রেসার বিডি, যা জীবন ও জীবিকার সুরক্ষা বেষ্টনী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। করোনা মহামারির বিস্তার রোধে এ অ্যাপটি অন্যতম কার্যকর সমাধান হতে পারে।

নাগরিকদের নিজেদের সুরক্ষিত রাখতে এ অ্যাপটি ব্যবহার করে করোনার বিস্তার রোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান পলক।

অনলাইনে আয়োজিত অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম। উপস্থিত ছিলেন এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, এটুআই-এর প্রকল্প পরিচালক আবদুল মান্নান, এলআইসিটির প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ এবং আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

advertisement