advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পেনসিলভেনিয়ায় অডিটর জেনারেল পদে জয়ী বাংলাদেশি বংশোদ্ভুত নারী

কামরুজ্জামান হেলাল,যুক্তরাষ্ট্র
১২ জুন ২০২০ ১৫:১৬ | আপডেট: ১২ জুন ২০২০ ১৫:৫৬
বাংলাদেশি বংশোদ্ভূত নীনা আহমেদ। ছবি : সংগৃহীত
advertisement

মার্কিন রাজনীতিতে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন বাংলাদেশি বংশোদ্ভূত নারী নীনা আহমেদ। পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী মনোনয়ন নির্বাচনে বিজয়ী হয়েছেন তিনি। নীনা আহমেদ প্রথম প্রজন্মের কোনো বাংলাদেশি বংশোদ্ভূত নারী, যিনি রাজ্য পর্যায়ের একটি সম্মানজনক পদে নির্বাচিত হলেন।

গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে বোর্ড অব ইলেকশনের কর্মকর্তারা জানান, ২ জুন অনুষ্ঠিত এ নির্বাচনে নীনা তার নিকটতম প্রতিদ্বন্দ্বীকে ৮০ হাজার ১৩৭ ভোটের ব্যবধানে হারিয়েছেন।

নির্বাচনের ৯৯ শতাংশ ভোট গণনার তথ্য অনুযায়ী, নীনা পেয়েছেন ৪ লাখ ৭৭ হাজার ৫২৬ ভোট। ৬ প্রার্থীর মধ্যে নীনার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিটসবার্গ সিটি কম্পট্রোলার মাইকেল ল্যাম্ব পেয়েছেন ৩ লাখ ৯৭ হাজার ৩৮৯ ভোট।

নির্বাচন কমিশনের উদ্ধৃতি দিয়ে নীনার নির্বাচন ক্যাম্পেইন টিমের জ্যেষ্ঠ উপদেষ্টা ইবরুল চৌধুরী ও আপার ডারবি সিটির কাউন্সিলম্যান শেখ সিদ্দিক জানান, মাইকেল ল্যাম্ব ফলাফল মেনে নিয়ে নীনাকে অভিনন্দন জানিয়েছেন। অপর প্রার্থীরা ছিলেন পেনসিলভেনিয়া হাউজ অব রিপ্রেজেনটেটিভ এইচ স্কট কংক্লিন, সিপিএ রোজ ডেভিস, সিপিএ ট্র্যাসি ফাউন্টেইন ও কমিউনিটি সংগঠক ক্রিস্টিনা হার্টম্যান।

নীনা আহমেদ বুধবার রাতে তাৎক্ষনিক এক প্রতিক্রিয়ায় বলেন, ‘এ বিজয় আমেরিকায় চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনে জড়িতদের বিজয়। বাংলাদেশি বংশোদ্ভূত একজন নারী হিসেবে আমি গর্বিত। আমেরিকায় কৃষ্ণাঙ্গসহ সংখ্যালঘুদের অধিকার আদায়ে এ বিজয় এক মাইল ফলক হয়ে থাকবে।’

করোনাভাইরাসে বিপর্যস্ত আমেরিকায় নীনা আহমেদের নির্বাচিত হওয়া মোটেই সহজ ছিল না। পেনসিলভেনিয়ায় ডেমোক্রেটিক দলের রাজনীতির নিয়ন্ত্রক ডেমোক্রেট শ্বেতাঙ্গদের চরম বিরোধিতায় পড়েছিলেন তিনি।

রাজ্যের অনগ্রসর কমিউনিটির নানা শ্রমিক সংগঠন তাকে সমর্থন করে। দলের রাজ্য পর্যায়ের বড় বড় নেতাদের বিরোধিতার কারণে দৃশ্যত তার নির্বাচিত হওয়া অনিশ্চিত হয়ে পড়েছিল। আসছে নভেম্বরে সাধারণ নির্বাচনের আনুষ্ঠানিকতার পর রাজ্যের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ অডিটর জেনারেলের দায়িত্ব গ্রহণ করবেন নীনা আহমেদ।

নীনা আহমেদ একজন নারীবাদী ও প্রথম প্রজন্মের বাংলাদেশি-আমেরিকান। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে তিনি একজন উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

এর আগে নীনা আহমেদ ফিলাডেলফিয়া নগরে মেয়র জিম কেনির অধীনে পাবলিক এনগেজমেন্টের ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। নারী কমিশন, ব্ল্যাক মেল এনগেজমেন্ট অফিস ও যুব কমিশনের তদারকি করেছেন এবং এলজিবিটি বিষয়ক কার্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন।

তিনি এশীয় আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জবাসীর বিষয়ে রাষ্ট্রপতি ওবামার উপদেষ্টা কমিশন এবং এশিয়ান আমেরিকান বিষয়ক মেয়র নাটারের কমিশনেও দায়িত্ব পালন করেন।

advertisement