advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সামরিক অনুমোদন পেল চীনের করোনা ভ্যাকসিন

অনলাইন ডেস্ক
২৯ জুন ২০২০ ১৩:৫১ | আপডেট: ২৯ জুন ২০২০ ১৬:০০
করোনার ভ্যাকসিন (অ্যাড 5-এনসিওভি)। পুরোনো ছবি
advertisement

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে মরিয়া হয়ে আছে বিশ্বের চিকিৎসক ও গবেষকরা। রাতদিন পরিশ্রম করে যাচ্ছে তারা। এর মধ্যে আশার খবর দিয়েছে চীন। উদ্ভাবনী চাইনিজ বায়োফর্মাসিউটিক্যাল সংস্থা ক্যানসাইনো বায়োলজিক সোমবার জানিয়েছে যে, সামরিক দলের সঙ্গে গবেষণার পর করোনার ভ্যাকসিন (অ্যাড 5-এনসিওভি) এক বছরের মেয়াদসহ বিশেষ সামরিক ড্রাগ অনুমোদন পেয়েছে।

ক্যানসাইনো এবং মিলিটারি মেডিকেল সায়েন্স একাডেমির অধীনে বায়োটেকনোলজি ইনস্টিটিউট যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে। যদিও অ্যাড 5-এনসিওভি বর্তমানে সামরিক ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ এবং কেন্দ্রীয় সামরিক কমিশনের অধীনে স্বাস্থ্য ব্যুরোর অনুমোদন ব্যতীত ব্যবহার করা যাবে না।

ভ্যাকসিনটি ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলে দেখা গেছে, ভ্যাকসিনের মাধ্যম উচ্চ স্তরের হিউমারাল এবং সেলুলার ইমিউন প্রতিক্রিয়া দেখায়। অ্যাড 5-এনসিওভি করোনা রোগ প্রতিরোধ করতে পারে।

এর আগে, গত মার্চে এটি মানবদেহে প্রয়োগের অনুমতি দেওয়া হয়। ওই সময় প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারীদের বয়স ছিল ১৮ থেকে ৬০ বছরের মধ্যে। তখন ৩৬ ব্যক্তির দেহে নিম্ন, মধ্যম এবং উচ্চ মাত্রায় ভ্যাকসিনের ডোজ প্রয়োগ করা হয়েছে।

advertisement